vivo Y16 Project

বিল গেটস : নারীর হাতে অর্থের নিয়ন্ত্রণ থাকা জরুরি

ছবি: ইন্টারনেট থেকে নেওয়া

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : পরিবারের আর্থিক নিরাপত্তা নিশ্চিতে নারীর ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ বলে মন্তব্য করেছেন মাইক্রোসফট প্রতিষ্ঠাতা বিল গেটস। 

তার মতে, সমাজের সকল সদস্যকে সাহায্য করতে সরকার ও ব্যবসা প্রতিষ্ঠানগুলোর আর্থিক সেবা প্রদান জরুরি। নারীদের হাতে অর্থের নিয়ন্ত্রণ তুলে দেওয়া মানে একটি পরিবারের পুষ্টিকর খাদ্য, শিক্ষা অর্জন নিশ্চিত করা। অভাব দূর করতেও নারীরা অনেক জরুরি পদক্ষেপ নিয়ে থাকেন বলে জানান বিল গেটস। সম্প্রতি অনলাইনে অনুষ্ঠিত ফিনটেক ফেস্টিভেলে তিনি এসব কথা বলেন।

ওয়ার্ল্ড ইকোনোমিক ফোরামের তথ্য অনুযায়ী, নারীদের হাতে অর্থের নিয়ন্ত্রণ থাকার হার খুব বেশি নয়। নিম্ন আয়ের দেশগুলোতে মাত্র ৩৫ শতাংশ মানুষের ব্যাংকে অ্যাকাউন্ট রয়েছে। উচ্চ মধ্যম ও নিম্ন মধ্যম আয়ের দেশে এই হার ৫৮ থেকে ৭৩ শতাংশ। উচ্চ আয়ের দেশগুলোতে ব্যাংক অ্যাকাউন্ট থাকার হার ৯৪ শতাংশ। তবে সব ক্ষেত্রেই নারীদের নিজস্ব ব্যাংক অ্যাকাউন্ট থাকার হার কম।

Techshohor Youtube

উন্নয়নশীল দেশগুলোতে সবার জন্য সমান সুবিধা নিশ্চিতে বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশন অনেকদিন ধরেই সরকার ও কেন্দ্রীয় ব্যাংকের সঙ্গে কাজ করছে।

বিল গেটস জানিয়েছেন, তার ফাউন্ডেশন ডিজিটাল আইডেন্টিটি সলিউশন তৈরিতে বিনিয়োগ করেছে। যেমন ভারতভিত্তিক ওপেন সফটওয়্যার এমওএসআইপি ব্যবহার করে সরকার ডিজিটাল পরিচয়পত্র তৈরি করছে। এর মাধ্যমে সব নাগরিককে ব্যাংকিং সেবাসহ অন্যান্য সুবিধা দিতে পারবে ভারত সরকার।

সিএনবিসি অবলম্বনে এজেড/ ডিসেম্বর ১৩/২০২০২/১১৩০

*

*

আরও পড়ুন

vivo Y16 Project