Techno Header Top and Before feature image

সাংবাদিকসহ পেশাজীবীদের অ্যাকাউন্ট হ্যাক করতো ক্রাফ ও ডিটি, অভিযোগ ফেইসবুকের

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : সাইবার নিরাপত্তার আড়ালে সাংবাদিক, অধিকারকর্মী, প্রবাসী, ধর্মীয় সংখ্যালঘু প্রতিনিধিসহ বিভিন্ন পেশাজীবীদের ফেইসবুক অ্যাকাউন্ট হ্যাকের অভিযোগ এসেছে বাংলাদেশের দুই সংগঠনের বিরুদ্ধে।

অনলাইনভিত্তিক এই দুটি সংগঠন হলো ক্রাইম রিসার্চ অ্যান্ড অ্যানালাইসিস ফাউন্ডেশন- সিআরএএফ এবং ডনস টিম, যারা ডিটি বা ডিফেন্স অব নেশন নামেও পরিচিত।

ফেইসবুক বলছে, গ্রুপগুলো ফেইসবুক ব্যবহার করে ম্যালওয়্যার ছড়ানো এবং ব্যবহারকারীদের অ্যাকাউন্ট হ্যাক করার মত কর্মকাণ্ড চালিয়ে যাচ্ছিলো।

ফেইসবুক কর্তৃপক্ষ এ দুটি সংগঠনের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার কথা জানিয়েছে।

বাংলাদেশ সময় শুক্রবার সকালে ফেইসবুকের নিউজরুমের প্রতিবেদনে বলা হয়েছে, বাংলাদেশে যাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়েছে, তারা স্থানীয় অধিকারকর্মী, সংবাদিক, ধর্মীয় সংখ্যালঘু প্রতিনিধি, এমনকি প্রবাসে থাকা কারও কারও অ্যাকাউন্ট হ্যাকিংয়ের সঙ্গে জড়িত।

ফেইসবুক ওই প্রতিবেদনে জানায়, বাংলাদেশের এ দুটি অলাভজনক প্রতিষ্ঠান ভুয়া অ্যাকাউন্ট, মেধাস্বত্ত্ব চুরি, অশ্লীলতা ও সন্ত্রাসবাদের সঙ্গে সংশ্লিষ্ট সন্দেহজনক কর্মকাণ্ডের অভিযোগের বিষয়ে ফেইসবুককে রিপোর্ট করত। সেই সঙ্গে তারা ব্যবহারকারীদের অ্যাকাউন্ট ও পেইজ হ্যাক করত। কিছু ক্ষেত্রে অ্যাকাউন্টের নিয়ন্ত্রণ নেওয়ার পর সেগুলো নিজেদের কনটেন্ট ছড়ানোর মত কাজে ব্যবহার করত।

ফেইসবুক বলছে, তারা প্রমান পেয়েছে যে, ইমেইল এবং ডিভাইস হ্যাকিংয়ের পর ফেইসবুকের অ্যাকাউন্ট রিকভরি প্রক্রিয়া ব্যবহার করে তারা ব্যবহারকারীদের ফেইসবুক অ্যাকাউন্টের নিয়ন্ত্রণ নিতো।

ইতোমধ্যে এ দুটি সংগঠনের এই কার্যক্রম বন্ধ করে দেয়ার কথা জানিয়েছে ফেইসবুক। গ্রুপগুলোর অ্যাকাউন্ট ও পেইজ ডিলিট করে দেয়া হয়েছে।

এডি/২০২০/ডিসেম্বর১১/০১৩০

*

*

আরও পড়ুন