Techno Header Top and Before feature image

বিজ্ঞান পড়তে হবে ১৬ বছর পর্যন্ত

ছবি : সংগৃহীত
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ১৬ বছর বয়স পর্যন্ত বিজ্ঞান শিক্ষাকে বাধ্যতামূলক করে কারিকুলাম সংশোধনের পরিকল্পনা করছে সরকার।

শিক্ষা উপমন্ত্রী মুহিবুল হাসান চৌধুরী জানিয়েছেন, নতুন কারিকুলামে সরকার স্টেম  শিক্ষা অন্তর্ভুক্ত করার চেষ্টা করবে। এর আওতায় থাকবে সায়েন্স, টেকনোলজি, ইঞ্জিনিয়ারিং অ্যান্ড ম্যাথমেটিক্স বিষয়গুলো।

গতকাল বিকেলে অনলাইনে বাংলাদেশের স্টেম শিক্ষা ব্যবস্থা নিয়ে বাস্তবিক সম্ভাবনা ও ভবিষ্যৎ পরিকল্পনা নিয়ে কোড-১৯ ও আরডুইনো আয়োজিত এক অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

শিক্ষা উপমন্ত্রী বলেন, ক্যারিয়ার ভাবনার গভীরতা বুঝতে একজন মাধ্যমিক পড়ুয়া  শিক্ষার্থীর আরো কিছুটা সময় দরকার। তাই আমি মনে করি এই বিভাজনকে সরিয়ে শিক্ষার্থীদের বিজ্ঞান ভাবনায় উদ্বুদ্ধ করে হাতে কলমে প্রশিক্ষণের সুযোগ দেয়া প্রয়োজন।

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড.মুহম্মদ জাফর ইকবাল বলেন, একটা বিশ্ববিদ্যালয় ততক্ষণ মান সম্মত হয় না, যতক্ষন না সেখানে কোনো রিসার্চভিত্তিক কাজ হয়। আবার অন্যদিকে আমাদের ছাত্ররা নিজের দেশে থেকেই রিসার্চের কাজ করতে পারছে না বা করছে না। এবং পরিশেষে তারা বিদেশে পাড়ি জমায়। তাই আমাদের উচিৎ রিসার্চ বান্ধব পরিবেশ তৈরি করা যাতে নিজের দেশে থেকেই আমাদের ছাত্ররা দেশের উন্নয়নে কাজ করে যেতে পারে।

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড.ফারসীম মান্নান মোহাম্মদী বলেন, বাংলাদেশ এখনো স্টেম পলিসির জন্য প্রস্তুত নয়, তাই আমরা স্টেম লার্নিং হাব তৈরি করতে পারি।

স্টেম পলিসি আজকের আলোচনার একটা বড় অংশ বলে মনে করেন বংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক (বিডিওএসএন) এর সাধারণ সম্পাদক মুনির হাসান।

খুব সম্প্রতি শ্রীলংকা তাদের শিক্ষা কারিকুলামের বাইরেও শুধুমাত্র স্টেম শিক্ষার জন্য পলিসি তৈরী করেছে উল্লেখ করে তিনি বলেন, ভারত শিক্ষা কারিকুলাম পলিসির মাঝেই স্টেম পলিসি অন্তর্ভুক্ত করেছে। সুতরাং,আমাদের স্টেম পলিসি নিয়ে আলাদা করে চিন্তা করার এখনই সময়।
পিএইচডি স্টুডেন্ট রিসায়াত ইসলাম বলেন, আমাদের এডুকেশনে গণিত নিয়ে পড়াশুনার পর টেকনিক্যাল সেক্টরে এগিয়ে যাওয়া অনেক কঠিন। তাই স্টেম এডুকেশন পলিসি এই সব সমস্যা সমাধানে গুরুত্বপুর্ণ অবদান রাখবে।

ভার্চুয়াল আয়োজনটি সঞ্চালনা করেন আইওটি ফর বাংলাদেশ অ্যান্ড কোড-১৯ এর প্রতিষ্ঠাতা ড. ইমরান মো. আমিন।

এজেড/ ডিসেম্বর ১০/২০২০/২০৪৫

আরও পড়ুন

ক্রিয়েটিভ ও ইনোভেটিভ শিক্ষায় জোর দিতে হবে : পলক

মহাকাশ, রকেট নিয়ে হাতে কলমে শিখলো শিক্ষার্থীরা

আইওটি শিখল ৬০ শিক্ষার্থী

*

*

আরও পড়ুন