Techno Header Top and Before feature image

ফেইসবুককে ভাঙতে মামলা

ছবি : বিবিসি
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : অবৈধভাবে প্রতিদ্বন্দ্বী প্রতিষ্ঠানকে কিনে নিয়ে প্রতিযোগিতা থামানোর অভিযোগে যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় নীতিনির্ধারক ও ৪৫ অঙ্গরাজ্যের বিচারকরা মিলে ফেইসবুকের বিরুদ্ধে মামলা করেছেন।

এছাড়াও, ফেইসবুকের ক্ষমতা কমাতে আদালতের দ্বারস্থ হয়েছেন। এর আগে ফেইসবুকের বিরুদ্ধে এতো কড়া পদক্ষেপ নেয়নি যুক্তরাষ্ট্র সরকার।

মামলায় বলা হয়, প্রতিদ্বন্দ্বীদের দমনে ফেইসবুক ‘বাই অর বুরি’ কেনা বা দাফন করায় বিশ্বাসী। এই দাবির স্বপক্ষে, ফেইসবুক প্রধান মার্ক জাকারবার্গের একটি ইমেইলের কথা উল্লেখ করা হয়। ২০০৮ সালে ফেইসবুকের অভ্যন্তরীণ মেইলটিতে তিনি লিখেছিলেন, প্রতিদ্বন্দ্বিতার চেয়ে কিনে নেওয়া ভালো।

তাদের কাছে যে তথ্য রয়েছে সেগুলোর উপর ফেইসবুকেরই কোনো নিয়ন্ত্রণ নেই। আয় বাড়াতে এসব তথ্য তারা বিজ্ঞাপনদাতাদের হাতে তুলে দিচ্ছে।

নিউইয়র্কের অ্যাটর্নি জেনারেল লেটিটিয়া জেমস বলেন, প্রায় ১ যুগ ধরে ছোট ছোট কোম্পানিকে শেষ করে দেওয়ার প্রচলন অব্যাহত রেখেছে তারা। ব্যবহারকারীদের থেকে যা আয় করছে তা দিয়েই একচ্ছত্র আধিপত্য বজায় রেখেছে ফেইসবুক।

আমাদের ব্যক্তিগত ও সামাজিক জীবনের উপর কোনো কোম্পানিরই এতোটা প্রভাব থাকা উচিত নয়। এ কারণেই আমরা মামলা করেছি।

এদিকে, মামলার বিষয়ে ফেইসবুকের জেনারেল কাউন্সিল জেনিফার নিউস্টিড জানান, ইনস্টাগ্রাম ও হোয়াটসঅ্যাপ কেনার পর অ্যাপ দুটিকে সফল বানাতে মিলিয়ন মিলিয়ন ডলার খরচ করেছে ফেইসবুক। অ্যান্টিট্রাস্ট আইন বানানো হয়েছে গ্রাহকের স্বার্থ রক্ষা করতে ও উদ্ভাবনকে এগিয়ে নিতে, সফল ব্যবসা প্রতিষ্ঠানকে শাস্তি দিতে নয়।

বিবিসি অবলম্বনে এজেড/ ডিসেম্বর ১০/২০২০/১১১২

*

*

আরও পড়ুন