এআই মেশিনগানে পরমানু বিজ্ঞানীর ওপর নির্ভুল হামলা

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ইরানের শীর্ষ পরমাণু বিজ্ঞানী মোহসেন ফাখরিজাদেহকে হত্যায় অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহার করা হয়েছে। এ ঘটনার তদন্তে দায়িত্বরত এক ইরানি কর্মকর্তার দাবি, স্যাটেলাইট নিয়ন্ত্রিত মেশিনগান দিয়ে তাকে হত্যা করা হয়েছে। এর চেয়ে গুরুত্বপূর্ণ আরেকটি তথ্য হলো, এই মেশিনগান স্বশরীরে কোনো মানুষ বহন করেনি। কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) সুবিধা সম্পন্ন এই মেশিনগান দূর থেকে নিয়ন্ত্রণ করে লক্ষ্যবস্তুকে নিশানা করা হয়।

দুর্ধর্ষ এই হামলা এতটাই সুক্ষভাবে করা হয়েছে যে, মুহূর্তের মধ্যেই ১৩টি গুলি ছোঁড়া হয় মানুষবিহীন মেশিনগান থেকে। আর বুলেটগুলো লক্ষ্যবস্তুতে সফলভাবে আঘাত হেনেছে। ফাখরিজাদেহের পাশে তার স্ত্রী থাকলেও তার গায়ে গুলি লাগেনি।

ফাখরিজাদেহের সঙ্গে নিরাপত্তার দায়িত্বে ১১টি গাড়ি ও বহু নিরাপত্তা কর্মী ছিল। এতকিছুর মধ্যেও নিশানা নির্ভুল রেখে সুনির্দিষ্টভাবে তাকে গুলি করা হয়। ফাখরিজাদেহের দেহরক্ষী ও নিরাপত্তা কর্মীরাও পাল্টা গুলি চালায়। কিন্তু কোনো লাভ হয়নি।

কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) সম্পন্ন মেশিনগান ঘটনাস্থল থেকে কিছু দূরে একটি পিকআপে তাক করে রাখা ছিল। অজ্ঞাত আততায়ীরা রিমোটের মাধ্যমে এটি নিয়ন্ত্রণ করেছে। সফল হামলার পর প্রমান মুছে ফেলতে পিকআপটিও রিমোটের মাধ্যমে ধ্বংস করে দেয় আততায়ীরা। এ ঘটনায় ইসরাইলকে দায়ী করেছে ইরান।

সূত্র : ইন্টারনেট, টিআর/ডিসেম্বর ৮/২০২০/১৯৫৮

*

*

আরও পড়ুন