Techno Header Top and Before feature image

পর্নোহাবের পেমেন্ট পার্টনার থাকবে কিনা–ভাবছে মাস্টারকার্ড

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : পুলিৎজার পুরষ্কারের বিজয়ী মার্কিন সাংবাদিক ও রাজনৈতিক ভাষ্যকার নিকোলাস ক্রিস্টফ পর্নোহাবের বিরুদ্ধে শিশু পর্নোগ্রাফির অভিযোগ তুলেছেন। প্রভাবশালী পত্রিকা নিউ ইয়র্ক টাইমসে এ নিয়ে খবর প্রকাশের পর তোলপাড় শুরু হয়ে গেছে। কার্ড ভিত্তিক আন্তর্জাতিক পেমেন্ট জায়েন্ট মাস্টারকার্ডও এই ইস্যুতে নড়েচড়ে বসেছে।

পর্নোহাবে একাধিক ভিডিওতে শিশু যৌন হয়রানী ও প্রতিশোধমূলক পর্নো ও ধর্ষনের প্রমাণ পেয়েছেন বলে অভিযোগ তুলেছেন নিকোলাস। এই অভিযোগের প্রেক্ষিতে পর্নোহাবের সঙ্গে পেমেন্ট পার্টনার সংক্রান্ত বিষয় নিয়ে পুনর্বিবেচনা করছে মাস্টারকার্ড। যদিও পর্নোহাবের মূল প্রতিষ্ঠান মাইন্ডগিক নিকোলাসের অভিযোগ অস্বীকার করেছে।

মাইন্ডগিক জানায়, (নীতিমালা লঙ্ঘন এড়াতে) মডারেটরদের মাধ্যমে পর্যালোচনা করার পরই ভিডিও আপলোড দেয় পর্নোহাব। এছাড়া অবৈধ কনটেন্ট সনাক্ত করতে গুগল, ইউটিউব ও মাইক্রোসফটের টুল ব্যবহারের দাবিও করেছে মাইন্ডগিক।

মাস্টারকার্ডের পর আরেক পেমেন্ট জায়েন্ট ‘ভিসা’ও পর্নোহাবের ব্যাপারটি নিয়ে তদন্ত করছে বলে স্কাই নিউজকে জানিয়েছে।

চলতি বছরের শুরুতে রোজ কালেম্বা নামের একজন ভুক্তভোগীকে নিয়ে একটি প্রতিবেদন প্রকাশ হয়। ১৪ বছর বয়সে তাকে যৌন হয়রানীর পর সেই ভিডিও ছেড়ে দেওয়া হয়। সেই ভিডিও মুছে ফেলতে পর্নোহাবের সঙ্গে তাকে রীতিমতো সংগ্রাম করতে হয়েছে। চলমান ইস্যুতে পুরনো এই ঘটনাও সামনে চলে এসেছে।

সূত্র : ইন্টারনেট, টিআর/ডিসেম্বর ৮/২০২০/১২০৫

*

*

আরও পড়ুন