Techno Header Top and Before feature image

জনপ্রিয় প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ জাভাস্ক্রিপ্টের ২৫ বছর পূর্তি

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : বিশ্বের সবচেয়ে জনপ্রিয় প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ জাভাস্ক্রিপ্টের (জেএস) ২৫ বছর পূর্ণ হলো। ১৯৯৫ সালের ৪ ডিসেম্বর সান মাইক্রোসিস্টেমসের ব্যানারে এই মাল্টি-প্যারাডিজম প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ আনুষ্ঠানিকভাবে অবমুক্ত হয়।

আজকাল জাভাস্কিপ্ট ছড়া ব্রাউজার কিংবা ওয়েব অ্যাপ্লিকেশন কল্পনাও করা যায় না। ২০০৮ সালে সান মাইক্রোসিস্টেমস কিনে নেয় ওরাকল। এরপর ওরাকলের মাধ্যমে জাভাস্ক্রিপ্টের ব্যাপক মানোন্নয়ন হয়।

টেক জায়েন্ট মাইক্রোসফটের ব্রাউজার ইন্টারনেট এক্সপ্লোরার একটা পর্যায়ে এসে যে স্ক্রিপ্টে (টাইপরাইটার) করা হয়, সেটারও মূল ভিত্তি জাভাস্ক্রিপ্ট। এছাড়া প্রায় সব ব্রাউজার এবং বেশির ভাগ ওয়েবসাইট ও ওয়েব অ্যাপ্লিকেশনে জাভাস্ক্রিপ্ট ব্যবহার হচ্ছে।

জাভাস্ক্রিপ্টের সবচেয়ে গুরুত্বপূর্ণ ডিজাইনার ব্রেনডান ইচ। তিনি ফায়ারফক্স ব্রাউজারের নির্মাতা প্রতিষ্ঠান মজিলারও সহ-প্রতিষ্ঠাতা। বর্তমানে তিনি ব্রেভের প্রধান। গুগলের ক্রোমিয়াম ভিত্তিক যত ব্রাউজার আছে, ব্রেভ সেগুলোর একটি।

ব্রেনডেন ইচ ১৯৯৫ সালে নেটস্কেপে কর্মরত থাকার সময় ফিচার সমৃদ্ধ ফ্রেমওয়ার্ক ‘মচা’র ইউনিক্স সংস্করণ তৈরি করেন। এর সূত্র ধরেই পরে জাভাস্ক্রিপ্ট তৈরি করা হয়।

সূত্র : ইন্টারনেট, টিআর/ডিসেম্বর ৫/২০২০/১৩৪৮

আরও পড়ুন

বিনামূল্যে অ্যাপেও শেখা যাবে জাভা

জাভার মতোই জনপ্রিয় হচ্ছে পাইথন

*

*

আরও পড়ুন