Techno Header Top and Before feature image

স্যামসাংয়ের টাইজেন এখন সবচেয়ে বড় টিভি প্লাটফর্ম

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : স্যামসাংয়ের টাইজেন এখন বিশ্বের সবচেয়ে বড় টিভি স্ট্রিমিং প্লাটফর্ম। টাইজেন মূলত স্যামসাংয়ের একটি অপারেটিং সিস্টেম, যা স্মার্ট টিভি, স্মার্ট মনিটর ও স্মার্ট ওয়াচে মূল পরিচালনা সফটওয়্যার হিসেবে ব্যবহার করা হয়।

২০২০ সালের তৃতীয় প্রান্তিকে বিশ্বব্যাপী ৮১.৩ মিলিয়ন ইউনিট স্মার্ট টিভি বিক্রি হয়েছে। এর মধ্যে স্যামসাংয়ের বিক্রি হওয়া স্মার্ট টিভির সংখ্যা ১১.৮ মিলিয়ন । আর বর্তমানে টাইজেন ভিত্তিক স্মার্ট টিভির সংখ্যা ১৫৫ মিলিয়ন, যা অন্য যেকোনো টিভি অপারেটিং সিস্টেমের চেয়ে বেশি।

লিনাক্স ভিত্তিক ওএস টাইজেনের প্রতিদ্বন্দ্বী স্মার্ট টিভি ওএসগুলোর মধ্যে আছে–এলজির ওয়েব ওএস, সনি প্লে স্টেশন, রকু টিভি ওস, আমাজনের ফায়ার টিভি ওএস ও গুগলের অ্যানড্রয়েড টিভি।

বিশ্লেষকদের মতে, স্যামসাং সংযুক্ত বা সক্রিয় টিভির বর্তমান সংখ্যায় এগিয়ে থাকলেও এ অবস্থা ধরে রাখা কঠিন হবে। কারণ প্রতিদ্বন্দ্বী প্রতিষ্ঠানগুলো কেউই কারোর চেয়ে কোনো অংশে কম না।

স্ট্র্যাটেজি অ্যানালাইটিকসের টিভি স্ট্রিমিং প্লাটফর্ম বিভাগের পরিচালক ডেভিড ওয়াটকিনস বলেন, বছর শেষে বিশ্বজুড়ে সংযুক্ত স্মার্ট টিভির সংখ্যা দাঁড়াবে ১.৩ বিলিয়নের মতো। বর্তমানে স্যামসাংয়ের এই সাফল্যের মানে হচ্ছে, তারা এই সেক্টরে আপাতত নেতৃত্ব দিচ্ছে। সামনের দিনগুলোতে বড় বড়‌ ব্র্যান্ডগুলোর মধ্যে ভালোই টক্কর হবে।

স্যামমোবাইল অবলম্বনে, টিআর/ডিসেম্বর ৪/২০২০/১৪৪২

*

*

আরও পড়ুন