Techno Header Top and Before feature image

সফল হতে চান? বিশ্বখ্যাতদের ৫ বৈশিষ্ট্য অনুসরণ করুন

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : বিশ্বখ্যাত এমন অনেকেই আছেন যাদের কেবল ব্যাংকে কাড়ি কাড়ি টাকাই নয়, আছে কোটি কোটি ভক্ত-অনুরাগী। তাদের সফলতার পেছনের কারণ কী? এ নিয়ে গবেষণা করেছেন লিডারশিপ এক্সপার্ট টম পোপোমেরোনিস।

তার মতে, বড় বড় ব্যক্তিদের জীবনে গতানুগতিক ধারার বাইরে এমন স্বতন্ত্র কিছু বৈশিষ্ট্য ছিল, যা তাদের আর্থিক-প্রাতিষ্ঠানিকভাবে সফল তো করেছেই, সেই সঙ্গে মানুষের কাছে তারা জনপ্রিয়-অনুসরনীয় ব্যক্তি হিসেবেও নিজেদের প্রতিষ্ঠা করতে পেরেছেন। তিনি দৃষ্টান্ত হিসেবে মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিল গেটস, আমাজনের প্রতিষ্ঠাতা জেফ বেজোস, টেসলা প্রধান ইলন মাস্ক, মার্কিন ব্যবসায়ী ওয়ারেন বাফেটসহ কয়েক জনের কথা উল্লেখ করেন।

তাদের যে বৈশিষ্ট্যগুলো সাধারণ মানুষকেও চলার পথে সফল করবে–

১. কখনো আশাহত হবেন না। অনেক ক্ষেত্রেই অসম্ভব বলে কিছু নেই। আজ যা ‘ওয়াও’ বা কাঙ্ক্ষিত মনে হয়, আগামীকাল তা খুব সাধারণ ব্যাপার হয়ে ধরা দিতে পারে। জেফ বেজোসের ক্ষেত্রেও এমনটি হয়েছে বলে এক লেখায় স্বীকার করেছেন।

২. কোনা আইডিয়াকে ছোট করে দেখবেন না। প্রতিটা মানুষের ভেতরই তার অজান্তেই কোনা না কোনো আইডিয়ার জন্ম নেয়। কেউ এটাকে গুরুত্ব দিয়ে এগোয় আর কেউ কেউ এটাকে গুরুত্বহীন মনে করে।
স্প্যানএক্সের প্রতিষ্ঠাতা সারা ব্ল্যাকেলি যখন শুরুর দিকে নিজের একটি আইডিয়া একজনের সঙ্গে শেয়ার করেন, তখন ওই ব্যক্তি তাচ্ছিল্যের স্বরে বলেন, যদি এটি ভালো আইডিয়াই হতো তাহলে কেন এতোদিন কেউ এটা নিয়ে কাজ করেনি? অথচ পরে নিজের আইডিয়া দিয়েই সাফল্য পান সারা।

৩. ভালো বক্তা হোন। মানুষের সামনে সাবলিলভাবে কোনো বিষয়কে যথাযথভাবে তুলে ধরাও একটা বড় যোগ্যতা। এটা একধরনের যোগাযোগ দক্ষতা। মার্কিন প্রভাবশালী ব্যবসায়ী ওয়ারেন বাফেট ‘এ বুক অব মেন্টরস’-এর প্রবন্ধে লিখেন, বড় বড় বিশ্ববিদ্যালয়ের ডিগ্রি তার যতোটা না কাজে দিয়েছে, ১০০ ডলারের পাবলিক স্পিকিং কোর্স তার চেয়ে বেশি উপকারে এসেছে ।

৪. জীবন ভারসাম্যপূর্ণ করুন আর কাজে মনোযোগ দিন। টেসলা প্রধান বলেন, আমি একই সঙ্গে একাধিক কাজে মনোযোগ দেয়াটা পছন্দ করি না। যখন কারো সঙ্গে খাবার খেতে বসবো, সেটাই করবো। (অনেকের মতো) ওই সময় ব্রাউজ বা ইমেইল চেক করবো না।

৫. অবসরে বই পড়ুন। বই মানুষের চিন্তার পরিধি বাড়িয়ে দেয়। সফল ব্যক্তিদের প্রায় সবাই অবসর সময়ে বই পড়েন। মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিল গেটস বছরে ৫০টির মতো ব্ই পড়েন।

সূত্র : ইন্টারনেট, টিআর/ডিসেম্বর ৩/২০২০/১৮০২

*

*

আরও পড়ুন