চলতি মাসেই ডিজিটাল ট্যাক্স সংগ্রহ শুরু করবে ফ্রান্স

ফ্রান্সের পতাকা। ছবি: ইন্টারনেট থেকে নেওয়া

টেক শহর কনটেন্ট কাউন্সিলর: বড় বড় প্রযুক্তি কোম্পানিগুলোর কাছ থেকে নতুন ডিজিটাল ট্যাক্স আইনে কর সংগ্রহ শুরু করার পরিকল্পনা করছে ফ্রান্স। চলতি ডিসেম্বর মাসেই এই কর সংগ্রহ শুরু করার কথা রয়েছে। সেবা ও ডিজিটাল পণ্যের মূল্যের তিন শতাংশ ডিজিটাল ট্যাক্স নির্ধারণ করা হয়েছে।

এই করের আওতায় কেবল সেসব কোম্পানিই থাকবে যেগুলো ফ্রান্স থেকে বছরে ২৮ মিলিয়ন ডলার এবং সারাবিশ্ব থেকে বছরে ৮৩২ মিলিয়ন ডলার আয় করে।

চলতি বছরের শুরুতে যখন ফ্রান্স এমন পদক্ষেপ নেয় তখন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প হুমকি দেন যে, ফ্রান্স যদি এমন কোনও পদক্ষেপ নেয় তাহলে তারা ফ্রান্সের বিলাসবহুল পণ্যগুলোর উপর বাড়তি করারোপ করবে।

Techshohor Youtube

তখন ফ্রান্স সরকার ট্রাম্প প্রশাসনের সঙ্গে ট্যারিফ যুদ্ধে না অবতীর্ণ হয়ে করারোপ সাময়িক স্থগিত করে। এখন যেহেতু যুক্তরাষ্ট্রের প্রশাসন একটি বদল প্রক্রিয়ার মধ্যে আছে তাই ফ্রান্স এই সময়টিকেই আদর্শ হিসেবে ভাবছেন এমন একটি আইন কার্যকর করতে।

ফ্রান্সের অর্থবছর পরিকল্পনায় দেখা যায় ডিসেম্বরে এমন একটি আইন প্রয়োগ করলে চলতি অর্থবছরে ডিজিটাল ট্যাক্স হিসেবে ৪০ কোটি ডলার আয় হবে দেশটির।

দেশটির অর্থ মন্ত্রণালয় বলেছে, এই আইনটি একটি সাময়িক আইন এবং বৈশ্বিক ডিজিটাল ট্যাক্স নীতিমালা প্রণয়ন হলে তারা এই আইনটি বাতিল করে বৈশ্বিক আইনটিই মেনে নেবে।

সিনেট অবলম্বনে এমআর/ডিসেম্বর ২/২০২০/১২১২

আরও পড়ুন

মার্কিন সফটওয়্যার মুঘলের বিরুদ্ধে ট্যাক্স জালিয়াতির অভিযোগ

ফ্রান্সে ৫ কোটি ডলার জরিমানা গুগলের

*

*

আরও পড়ুন