Techno Header Top and Before feature image

নিয়ম ভেঙে কোয়ালকম আনছে স্ন্যাপড্রাগন ৮৮৮ প্রসেসর

কোয়ালকমের স্ন্যাপড্রাগন ৮৮৮ প্রসেসর। ছবি : ইন্টারনেট
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : প্রতিটি নতুন প্রসেসরে নম্বরের সঙ্গে ১০ যোগ করে সিরিয়াল ঠিক করা হয়।

যেমন স্ন্যাপড্রাগন ৮৪৫ প্রসেসরের পর এসেছিলো স্ন্যাপড্রাগন ৮৫৫। সর্বশেষ এসেছিলো স্ন্যাপড্রাগন ৮৬৫ প্রসেসর। তবে এবার নিয়ম ভেঙেছে প্রসেসর নির্মাতা কোম্পানিটি। কোয়ালম টেক সামিট ২০২০ এ মঙ্গলবার তারা জানিয়েছে, নতুন প্রসেসরের নাম হবে স্ন্যাপড্রাগন ৮৮৮। চীনে এই সংখ্যাকে বলা হয় সৌভাগ্যের প্রতীক। নিয়ম অনুযায়ী, এই প্রসেসরের নাম হওয়ার কথা ছিলো স্ন্যাপড্রাগন ৮৭৫।

স্ন্যাপড্রাগন ৮৮৮ প্রসেসরের বিক্রি শুরু হবে মার্চ থেকে। ফ্ল্যাগশিপ প্রসেসরটি দ্রুততার সঙ্গে হাই রেজুলেশনের ছবি তুলতে পারবে। যেমন ১২ মেগাপিক্সেলের ১২০টি ছবি আগের প্রসেসরের চেয়ে ৩৫ শতাংশ দ্রুত গতিতে তোলা যাবে।

৫ ন্যানোমিটার প্রসেসে তৈরি স্ন্যাপড্রাগন ৮৮৮ প্রসেসর চলন্ত বস্তুতে ফোকাস করে ভিডিও ধারণ বা ছবি তুলতে পারবে। অ্যাপে অগমেন্টেড রিয়েলিটি ফিল্টার যোগ করতে পারবে। পরিবেশ অনুযায়ী, ডিভাইসের অডিও লেভেল সমন্বয় করার সুবিধাও পাওয়া যাবে স্ন্যাপড্রাগন ৮৮৮ প্রসেসরে।

আগামী বছর রিয়েলমি, ভিভো, শাওমি, আসুস, নুবিয়া, ওয়ানপ্লাস, মটোরলা ও জেডটিই নতুন প্রসেসরটিসহ ফোন আনবে।

যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার কারণে কিরিন চিপসেট কিনতে পারছে না হুয়াওয়ে। তাই সম্প্রতি মার্কিন কোম্পানি কোয়ালকম হুয়াওয়ের কাছে ফোরজি চিপ বিক্রির অনুমতি পায়। আগামী মাসে বাইডেন প্রশাসন আসলে হুয়াওয়ের উপরের থাকা বিধি নিষেধ শিথিল করা হতে পারে।

বিবিসি অবলম্বনে এজেড/ ডিসেম্বর ০২/২০২০/১১৫০

আরও পড়ুন

স্ন্যাপড্রাগন ৮৬৫ প্লাসের ঘোষণা দিল কোয়ালকম

কতোটা শক্তিশালী স্ন্যাপড্রাগন ৮৬৫?

*

*

আরও পড়ুন