Techno Header Top and Before feature image

ডিসেম্বরে নতুন ফোনের ছড়াছড়ি

ছবি : ইন্টারনেট

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : বছর শেষে ফোন কোম্পানিগুলো একের পর এক ফোন বাজারে আনে।

ছুটির মৌসুমে চাহিদা বেশি হওয়ায় ফোনের সরবরাহও বেশি থাকে। নভেম্বরে জেডটিই, স্যামসাং, অপো ফোন এনেছে। চলতি মাসে আসবে হুয়াওয়ে, লেনোভো, স্যামসাং, অপো ও ভিভোর ফোন। ফোনগুলোর ব্যাপারে নিচে বিস্তারিত জানানো হলো-

স্যামসাং এম০২, এ৫২, এ৭২

চলতি মাসে এন্ট্রি লেভেলের এম০২ আনতে পারে স্যামসাং। এতে থাকবে স্ন্যাপড্রাগন ৪৫০ প্রসেসর, ৩ জিবি র‍্যাম। অপারেটিং সিস্টেমে থাকবে অ্যান্ড্রয়েড ১০।

গত বছর ডিসেম্বরে গ্যালাক্সি এ৫১ ও গ্যালাক্সি এ৭১ এনেছিলো স্যামসাং। চলতি মাসে আসতে পারে গ্যালাক্সি এ৫২ ও গ্যালাক্সি এ৭২।

গ্যালাক্সি এ৫২ ফোনে থাকবে স্ন্যাপড্রাগন ৭৫০ জি ফাইভজি। এর পেছনে থাকবে ৬৪ ও ৮ মেগাপিক্সেলের ক্যামেরা এবং টেলিফটো লেন্স। গ্যালাক্সি এ৭২ ফোনে থাকবে পেন্টা লেন্স।

স্ন্যাপড্রাগন ৭৫০ জি ফাইভজি। এর পেছনে থাকবে ৬৪ ও ৮ মেগাপিক্সেলের ক্যামেরা এবং টেলিফটো লেন্স। পেন্টা লেন্সের একটিতে থাকবে ৬৪ মেগাপিক্সেলের ক্যামেরা, ১২ মেগাপিক্সেলের আল্ট্রা ওয়াইড ক্যামেরা, ৮ মেগাপিক্সেলের টেলিফটো লেন্স এবং ৫ মেগাপিক্সেলের ম্যাক্রো ক্যামেরা ও  ডেপথ সেন্সর। সামনে থাকবে ৩২ মেগাপিক্সেলের সেলফি ক্যামেরা।

ভিভো এক্স৬০ সিরিজ, ভি২০ প্রো

আজ ভারতে উন্মোচন করা হবে ভি২০ প্রো। গত সেপ্টেম্বর ফোনটি চীনে উন্মোচিত হয়।  ভিভো ভি২০ প্রোতে আছে ৬ দশমিক  ৪৪ ইঞ্চির ডিসপ্লে। ফোনটির পেছনে আছে ৬৪, ৮ ও ২ মেগাপিক্সেলের ট্রিপল ক্যামেরা সেটআপ। সেলফির জন্য আছে ৪৪ ও ৮ মেগাপিক্সেলের  ডুয়েল ক্যামেরা।

স্মার্টফোনটির র‌্যাম ৮ ও স্টোরেজ ২৫৬ জিবি। ভিভো ভি২০-তে অপারেটিং সিস্টেম হিসেবে আছে ফানটাচ ওএস১১। প্রসেসরে আছে কোয়ালকম স্ন্যাপড্রাগন ৭৬৫ ফাইভ জি। ব্যাটারির শক্তি ৪১০০ এমএএইচ, যাতে থাকবে ৩৩ ওয়াটের ফ্ল্যাশ চার্জ প্রযুক্তি।

হুয়াওয়ে নোভা ৮ ও অনার ভি৪০ সিরিজ

হুয়াওয়ে নোভা ৮ এসই বাজারে আসে নভেম্বরে। এবার এই সিরিজের নতুন মডেল নোভা ৮ ও নোভা ৮ প্রো আনবে হুয়াওয়ে।

নোভা ৮ প্রোতে থাকবে ডুয়েল পাঞ্চহোল ক্যামেরা। প্রসেসরে থাকবে মিডিয়াটেকের ডাইমেনসিটি ১০০০ প্লাস। ফোনটির ব্যাপারে আর কোনো তথ্য পাওয়া যায়নি। নোভা ৮ এ থাকবে ডাইমেনসিটি ৮২০। রিয়ার ক্যামেরা থাকবে চারটি।

অনার সাব-ব্র্যান্ড বিক্রি করেছে হুয়াওয়ে। বিক্রি হয়ে গেলেও পরবর্তী ফোন অনার নামেই বাজারে আসবে। চলতি মাসেই ভি ৪০ সিরিজ আসতে পারে। এই সিরিজের ফোনগুলো হবে ভি৪০ প্রো ও ভি৪০ প্রো প্লাস। ডিভাইসগুলোতে থাকবে ৬.৭২ ইঞ্চির ডিসপ্লে, সনির আইএমএক্স৭০০ আরওয়াইওয়াইবি ক্যামেরা। তারসহ মিলবে ৬৬ ওয়াটের ফাস্ট চার্জিং সুবিধা। তারহীন অবস্থায় পাওয়া যাবে ৪০ ওয়াটের ফাস্ট চার্জিং সুবিধা। ফাইভজি ফোন দুটিতে থাকতে পারে ডাইমেনসিটি ১০০০ প্লাস প্রসেসর।

রিয়েলমি আরএমএক্স৩০৬৩

সার্টিফিকেশন ওয়েবসাইট এফসিসি, বিআইএস ও ইইসি-তে ফোনটির অস্তিত্বের ব্যাপারে নিশ্চিত হওয়া গেছে। ফোনটিতে থাকবে ৫০০০ এমএএইচের ব্যাটারি।

লেনোভো লেমন কে১২ সিরিজ

লেনোভোর লেমন কে১২ সিরিজ উন্মোচন করা হবে ৯ ডিসেম্বর। চীনের বাইরে লেনোভো লেমন কে১২ প্রোর নাম হবে মটো জি৯ এবংলেনোভো লেমন কে১২ এর নাম হবে মটো ই৭।

লেনোভো লেমন কে১২ প্রোতে থাকবে ৬.৮ ইঞ্চি ডিসপ্লে। স্ন্যাপড্রাগন ৬৬২ প্রসেসর, ৪ জিবি র‍্যাম ও ১২৮ জিবি স্টোরেজ।

ফোনটিতে থাকবে ৬৪ মেগাপিক্সেলের মূল ক্যামেরা এবং ২ মেগাপিক্সেলের ম্যাক্রো ও ডেপথ সেন্সর। সামনে থাকবে ১৬ মেগাপিক্সেলের সেলফি ক্যামেরা। ২০ ওয়াটের ফাস্ট চার্জিংসহ ব্যাটারি হবে ৬০০০ এমএএইচ।

লেনোভো লেমন কে১২ ফোনে থাকবে ৬.৫ ইঞ্চির ডিসপ্লে। প্রসেসরে থাকবে স্ন্যাপড্রাগন ৪৬০। পেছনে থাকবে ৪৮ ও ২ মেগাপিক্সেলের দুটি সেন্সর। সামনে থাকবে ৮ মেগাপিক্সেলের সেলফি ক্যামেরা। ১০ ওয়াটের ফাস্ট চার্জিংসহ ব্যাটারি হবে ৫০০০ এমএএইচ।

অপো রেনো ৫ সিরিজ

চীনে অপো রেনো৫ সিরিজের ফোন উন্মোচন করা হবে ১০ ডিসেম্বর। এই সিরিজের ফোনগুলো হলো রেনো৫ ফাইভজি, রেনো৫ প্রো ফাইভজি, রেনো৫ প্রো প্লাস ফাইভজি।

রেনো৫ ফাইভজিতে থাকবে ৬.৪৩ ইঞ্চির অ্যামোলেড ডিসপ্লে। প্রসেসরে থাকবে কোয়ালকম ৭৬৫ ফাইভজি, ব্যাটারির শক্তি হবে ৪৩০০ এমএএইচ যা সাপোর্ট করবে ৬৫ ওয়াটের ফাস্ট চার্জিং। ফোনটির পেছনে থাকবে ৬৪, ৮ এবং ২ মেগাপিক্সেলের দুটি সেন্সর। সামনে থাকবে ৩২ মেগাপিক্সেলের সেলফি ক্যামেরা।

রেনো৫ প্রোতে থাকবে ৬.৫৫ ইঞ্চির অ্যামোলেড ডিসপ্লে। প্রসেসরে থাকবে মিডিয়াটেকের ডাইমেনসিটি ১০০০+, ব্যাটারির শক্তি হবে ৪৩৫০ এমএএইচ।

রেনো৫ প্রো প্লাসে থাকবে ৪৫০০ এমএএইচের ব্যাটারি। প্রসেসরে থাকবে স্ন্যাপড্রাগন ৮৬৫। ক্যামেরায় থাকবে সনির ৫০ মেগাপিক্সেলের লেন্স, ১৬ মেগাপিক্সেলের আল্ট্রা ওয়াইড ক্যামেরা, ১২ মেগাপিক্সেলের টেলিফটো লেন্স এবং ২ মেগাপিক্সেলের ম্যাক্রো ক্যামেরা।

শাওমি মি১১, মি১০ আই, রেডমি ৯ পাওয়ার

মি ১১, মি ১১ প্রো ফোনে থাকবে স্ন্যাপড্রাগন ৮৮৮ প্রসেসর। প্রো সংস্করণটিতে থাকবে কিউএইচডি প্লাস রেজুলেশনের ডিসপ্লে, যার রিফ্রেশ রেট হবে ১২০ হার্জ। ক্যামেরায় থাকবে ৫০ ও ৪৮ মেগাপিক্সেলের আল্ট্রাওয়াইড লেন্স। ১০০ ওয়াটের ফাস্ট চার্জিং।

মি ১০আই ও রেডমি ৯ পাওয়ার ভারতের বাজারে এমআই ১০টি লাইট ও রেডমি নোট ৯ ফোরজি নামেও আসতে পারে।

মি ১০আই ফোনে থাকবে ৬.৬৭ ইঞ্চির ডিসপ্লে, যার রিফ্রেশ রেট ১২০ হার্জ। এতে থাকবে কোয়ালকম স্ন্যাপড্রাগন ৭৫০ ফাইভজি প্রসেসর। ব্যাটারির শক্তি ৪৮২০ এমএএইচ, যাতে থাকবে ৩৩ ওয়াটের ফাস্ট চার্জিং প্রযুক্তি।

রেডমি ৯ পাওয়ারে থাকবে ৬.৫৩ ইঞ্চির ডিসপ্লে, স্ন্যাপড্রাগন ৬৬২ প্রসেসর ও ১৮ ওয়াটের ফাস্ট চার্জিংসহ ৬০০০ এমএএইচ ব্যাটারি।

গিজমোচায়না অবলম্বনে এজেড/ ডিসেম্বর ০২/২০২০/১১০৫

আরও পড়ুন

চুক্তি স্বাক্ষর, অবৈধ ফোন বন্ধের ডেটলাইন ৯ জুন 

গ্যালাক্সি ডিভাইসের জন্য উন্মুক্ত ওয়ান ইউআই ৩.০

দেশে স্মার্টফোনের বাজারে আবার শীর্ষে ট্রানশান

*

*

আরও পড়ুন