ফেইসবুকে ‘নিউজ’, পেমেন্ট পাবে সংবাদমাধ্যম

ছবি : ইন্টারনেট

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ফেইসবুকের নতুন ফিচার ‘নিউজ’। অনেকটা গুগল নিউজ ও ইয়াহু নিউজ প্লাটফর্মের মতোই, যেখানে দেশ-বিদেশের সংবাদমাধ্যমগুলোর খবর এক জায়গায় দেখা যাবে।

এই প্লাটফর্মে যুক্ত হওয়া সংবাদমাধ্যম ও প্রকাশকগুলোর জন্য পেমেন্টর সুযোগ চালু করতে যাচ্ছে ফেইসবুক।

২০২১ সালের জানুয়ারিতে ব্রিটিশ সংবাদমাধ্যমগুলোকে পেমেন্ট দেওয়ার মাধ্যমে তারা এ কার্যক্রমের সূচনা করবে। এরই মধ্যে যুক্তরাজ্যের কয়েকশ সংবাদপত্রের প্রকাশনা ও মিডিয়া সংস্থা ফেইসবুকের সঙ্গে এই ফিচার সংশ্লিষ্ট চুক্তি স্বাক্ষর করেছে। এর মধ্যে আছে গার্ডিয়ানের মিডিয়া গ্রুপ হার্স্ট, আঞ্চলিক প্রভাবশালী মিডিয়া প্রতিষ্ঠান জেপিআই মিডিয়া ও মিডল্যান্ড নিউজ অ্যাসোসিয়েশন। আনুষ্ঠানিক যাত্রা শুরুর পর আরো অনেক প্রকাশনা সংস্থা ও সংবাদমাধ্যম এই প্লাটফর্মে যুক্ত হবে বলে ফেইসবুক আশা প্রকাশ করেছে।

Techshohor Youtube

ফেইসবুক কর্তৃপক্ষ বলেছে, ‘পেমেন্ট সুবিধা কেবল সংবাদমাধ্যমগুলোর সেসব খবর বা কনটেন্টের জন্যই, যেগুলো এর আগে প্লাটফর্মে আসেনি।‘

ফেইসবুক অ্যাপে একটি ‘নিউজ’ ট্যাব থাকবে, এর মাধ্যমেই নির্ধারিত সংবাদমাধ্যমগুলোর সব সংবাদ একসঙ্গে পাওয়া যাবে। ইতোমধ্যে যুক্তরাষ্ট্রে এ ফিচার চালু হয়ে গেছে। এই নিউজ ট্যাবটি কেবল ফেইসবুক অ্যাপেই থাকছে, ডেস্কটপে কিংবা ওয়েব ব্রাউজারে পাওয়া যাবে না।

সূত্র : ইন্টারনেট, টিআর/ডিসেম্বর ১/২০২০/১২৪৫

আরও পড়ুন

ফেইসবুকে আসছে ব্রেকিং নিউজ

ভাগ হতে পারে ফেইসবুকের নিউজ ফিড

ফেইসবুকে আসছে নিউজ ট্যাব ফিচার

*

*

আরও পড়ুন