Techno Header Top and Before feature image

ভুয়া তথ্য ঠেকাতে মাস্ক পরা সুপারহিরো

অ্যানিমেটেড শর্ট ফিল্মে মাস্ক পরা সুপারহিরো। ছবি : ইন্টারনেট

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : শোককেই শক্তি বানিয়ে গুজব ঠেকানোর উদ্যোগ নিয়েছেন ভারতীয় বংশদ্ভুত আমেরিকান কমিক সিরিজের লেখক রাম দেভিনানি।

২০১২ সালের ভারতের দিল্লিতে গণধর্ষণের শিকার হয়ে মারা যান ২৩ বছরের এক কলেজ ছাত্রী। সে যাত্রায় বাঁচতে পারেননি তিনি। তবে তার ঘটনাকে কেন্দ্র করে ভারতে শুরু হয় তীব্র প্রতিবাদ। এরই জের ধরে কঠিন হয় ধর্ষণ বিরোধী আইন।

ভুক্তভোগী মেয়েটির ছদ্মনাম দেওয়া হয় প্রিয়া। এই প্রিয়াকেই সুপারহিরো হিসেবে উপস্থাপন করেছেন দেভিনানি। কোনো নারী চরিত্রকে সুপারহিরো হিসেবে দেখানোর ঘটনা ভারতে এটাই প্রথম।

বুধবার প্রিয়াস মাস্ক কমিক সিরিজটি মুক্তি পাবে। কমিক সিরিজটির মুক্তি উপলক্ষে বানানো হয়েছে দুই মিনিটের একটি অ্যানিমেশন ভিডিও। এতে কণ্ঠ দিয়েছেন বলিউডের অভিনেত্রী বিদ্যা বালান। দুই মিনিটের এই ভিডিওতে নার্সদের আত্মত্যাগকে সাধুবাদ জানানো হয়েছে।

অন্যদিকে, কমিক সিরিজটিতে করোনাভাইরাস সম্পর্কে বিভিন্ন তথ্য দেওয়া হয়েছে। মহামারী শুরুর পর থেকেই অসংখ্য মানুষের ফোনে ভুয়া ম্যাসেজ আসতে থাকে। গরম পানি পান করে ভাইরাস দূর করার টোটকা, আমিষ খাওয়া বাদ দেওয়া বা হোমিওপ্যাথি ওষুধে ভাইরাস মুক্ত হওয়ার গুজব ছড়িয়েছিলো লকডাউনের প্রথম দিকে।

এর উপর ছিলো মাস্ক পড়ায় অনীহা, ডাক্তার ও নার্সদের উপর হামলা, তাদেরকে বাসা থেকে বের হতে না দেওয়ার মতো ঘটনা।

সাধারণ মানুষের অজ্ঞতার কারণেই এসব ঘটনা ঘটে। তাই করোনাভাইরাস সম্পর্কে সঠিক তথ্য দিতে, অহেতুক ভয় কাটাতে এবং ডাক্তার-নার্সদের সঙ্গে সহায়তা করে ভাইরাস মোকাবিলায় ভূমিকা রাখতে ‘প্রিয়াস মাস্ক’ কমিক সিরিজটি বানানো হয়েছে।

সিরিজে পাকিস্তানের জনপ্রিয় কার্টুন ক্যারেক্টার জিয়া ‘দ্য বোরকা অ্যাভেঞ্জার’ও এতে যুক্ত করা হয়েছে।

রাম দেভিনেনি বলেন, কমিক সিরিজটি আজ থেকে ১০ বছর পর ঐতিহাসিক দলিলে পরিণত হবে। কিভাবে মানুষ মহামারীকে মোকাবিলা করেছে এবং প্যানডেমিক চালাকালীন সবার মানসিক অবস্থা এখানে তুলে ধরা হয়েছে। সারা বিশ্বের মানুষই প্রিয়াস মাস্কের সঙ্গে নিজদের পরিস্থিতির মিল খুঁজে পাবেন।

ভারতে এ পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে ৯.৪ মিলিয়ন মানুষ। মৃত্যু হয়েছে ১ লাখ ৩৭ হাজার মানুষের। আক্রান্তের দিক দিয়ে সারা বিশ্বের মধ্যে ভারতের অবস্থান দ্বিতীয়।

বিবিসি অবলম্বনে এজেড/ ডিসেম্বর ১/২০২০/১১৪০

*

*

আরও পড়ুন