Techno Header Top and Before feature image

ডিকশনারিতে সার্চের শীর্ষে 'প্যানডেমিক'

সারা বিশ্বেই চলছে মহামারী। ছবি : ইন্টারনেট
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : এপিডেমিকের সঙ্গে সবার পরিচয় থাকলেও প্যানেডেমিক শব্দটা অনেকের কাছেই নতুন ছিলো।

করোনাভাইরাসের সংক্রমণকে কেনো এপিডেমিক না বলে প্যানডেমিক বলা হচ্ছে তা জানতে অনেকেই ডিকশনারি ঘেঁটেছিলেন। ফলস্বরূপ, বছর শেষে প্যানডেমিক শব্দটাই জয় করে সেরার খেতাব।

সোমবার মেরিয়াম ওয়েব স্টার ও ডিকশনারি ডটকম কোম্পানি ‘প্যানডেমিক’ শব্দকে ওয়ার্ড অব দ্য ইয়ার ঘোষণা করে।

তবে অক্সফোর্ড ইংলিশ ডিকশনারি কোম্পানি নির্দিষ্ট কোনো শব্দকে বেছে নেয়নি। তারা জানিয়েছে, ২০২০ সাল এতো ঘটনাবহুল যে নির্দিষ্ট একটি শব্দকে সেরার খেতাব দেওয়া যায় না। গত বছর তাদের ওয়ার্ড অব দ্য ইয়ার ছিলো ‘ক্লাইমেট এমার্জেন্সি’।

ডিকশনারি ডটকমের সিনিয়র রিসার্চ এডিটর জানিয়েছেন, গত ১১ মার্চ তাদের সাইটে প্যানডেমিক শব্দটি সার্চের হার ১৩,৫০০ শতাংশ বৃদ্ধি পায়। ওইদিন, বিশ্বস্বাস্থ্য সংস্থা করোনাভাইরাসের সংক্রমণ পরিস্থিতিকে প্যানডেমিক হিসেবে ঘোষণা দিয়েছিলো।

তবে শুধু মার্চে নয়, সারা বছরজুড়েই প্যানডেমিক শব্দটি সার্চের হার বেশি ছিলো। অর্ধেক বছরজুড়েই স্বাভাবিকের চেয়ে হাজার শতাংশ বেশি বার সার্চ করা হয়েছে।

মেরিয়াম ওয়েবস্টারের এডিটর পিটার সোকোলোস্কি জানিয়েছেন, মার্চ ১১ এর পর ১১,৫৮০৬ শতাংশ সার্চ বেড়ে যায় প্যানডেমিক শব্দটির। প্যানডেমিকের উৎপত্তি ল্যাটিন ও গ্রিক ভাষার ‘প্যান’ ও ‘ডেমোস’ শব্দ থেকে।

প্যানের অর্থ সবার জন্য, ডেমোসের অর্থ জনগণের জন্য। ডেমোস শব্দটি থেকে ডেমোক্রেসিরও উৎপত্তি।

প্যানডেমিক শব্দের ব্যবহার শুরু হয় ১৬শ’ শতকের মাঝামাঝিতে। ‘বৈশ্বিক’ এর সমার্থক হিসেবেই প্যানডেমিক ব্যবহৃত হতো। তবে প্লেগ রোগ ছড়ানোর পর ১৬৬০ সালের দিকে  চিকিৎসা শাস্ত্রে শব্দটি জায়গা পায়।

পিটার সোকোলোস্কি জানিয়েছেন, শুধু যে প্যানডেমিকের অর্থ জানার জন্য সার্চ করা করা হয়েছে তা নয়। প্যানডামিক সম্পর্কে বিস্তারিত জানতেও অনেকে সার্চ করেছেন।

সিবিসি অবলম্বনে এজেড/ নভেম্বর ০১/২০২০/১০.৩৩

আরও পড়ুন

৬ মাসে ইউটিউবে সর্বাধিক যা সার্চ হয়েছে

করোনায় বিমানভ্রমণে অ্যাপ যেন আারেক পাসপোর্ট!

করোনা নিয়ন্ত্রণ: বৈশ্বিক যাতায়াতে কিউআর কোড ব্যবহার করতে চায় চীন 

*

*

আরও পড়ুন