Techno Header Top and Before feature image

ঘরে বসেই পরীক্ষা দেওয়ার সুযোগ!

ঘরে বসেই পরীক্ষা দেওয়া যাবে। ছবি : ইন্টারনেট
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর :  মহামারীর মধ্যেও যথাসময়ে পরীক্ষা নিতে বিশেষ একটি মেশিন লার্নিং সফটওয়্যার তৈরি করেছে ডাবলিনভিক্তিক ফার্ম টার্মিনালফোর অ্যান্ড বেটারএক্সামিনেশন।

মেশিন লার্নিং সফটওয়্যারটি দিয়ে পরীক্ষার্থীর আচরণ বিশ্লেষণ করা হয়, যাতে কেউ নকল করতে না পারে। এক জনের পরিবর্তে অন্য কেউ পরীক্ষা দিতে বসেছে কিনা তাও ওয়েবক্যামের মাধ্যমে শনাক্ত করতে পারে। অনেক ওয়েবসাইটে ঢোকার সুযোগ বন্ধ করে দেয় সফটওয়্যারটি। এছাড়াও, পরীক্ষার খাতায় নম্বরও দিয়ে দেয়। পরীক্ষা দিতে শিক্ষার্থীদের ল্যাপটপ, ওয়েবক্যাম ও ইন্টারনেট চালু রাখার প্রয়োজন হয়।

ফার্মটির সিইও পিয়েরো টিনটোরি জানিয়েছেন, সারা বিশ্বের প্রায় ৬০ প্রতিষ্ঠান নিজ থেকে তাদের সফটওয়্যার নিতে যোগাযোগ করেছে টিনটোরির সঙ্গে। ইউনিভার্সিটি, স্কুল ও বিভিন্ন প্রতিষ্ঠান তাদের সফটওয়্যারটি নিয়েছে। আরও ৫টি দেশের সরকার সফটওয়্যারটি ব্যবহারে আগ্রহ দেখিয়েছে।

শুধু যে পরীক্ষা নেওয়ার ক্ষেত্রে এর মেশিন লার্নিং ব্যবহৃত হচ্ছে তা নয়। রিয়েল স্টেট ও ব্যাংকিং সেক্টরেও এটি কাজে লাগছে। যেমন সম্পত্তি বন্ধক রাখার বিষয়ে গ্রাহকদের ধারণা দিতে একটি বিশেষ চ্যাটবট তৈরির ফরমায়েশ আইবিএমকে দিয়েছিলো ইউকে বিল্ডিং সোসাইটি। চাহিদা মাফিক এআই চ্যাটবটটি তৈরি করেছে আইবিএম। এর নাম দেওয়া হয় আরটি। এখন পর্যন্ত দিনে ৩৫০টি করে প্রশ্নের উত্তর দিচ্ছে চ্যাটবটটি। ফলে জটিল সমস্যাগুলোর দিকে এখন বেশি মনোযোগ দিতে পারছেন কর্মীরা।

যুক্তরাজ্যের আরেকটি ব্যাংক মেশিন লার্নিং অ্যালগোরিদম দিয়ে আর্থিকভাবে নাজুক অবস্থায় থাকা ক্লায়েন্টদের খুঁজে বের করছে। ফলে ঋণ পরিশোধের ব্যাপারে আগেভাগেই  তাদেরকে সতর্ক করা যাচ্ছে। এতে করে জটিল কেসে সংখ্যা ২০ শতাংশ কমেছে।

এছাড়াও, ইউরোপের একটি ফার্মাসিটিকাল ফার্ম প্রতিদ্বন্দ্বীদের কার্যকলাপ জানতেও মেশিন লার্নিং ব্যবহার করছে। প্রতিদ্বন্দ্বী কোম্পানি নতুন কোনো ওষুধ আনলেই সঙ্গে সঙ্গে তারা টের পেয়ে যাচ্ছে।

অক্সফোর্ড ইউনিভার্সিটির প্রফেসর মাইকেল অসবর্ন বলেন, অনেক কোম্পানিই মেশিন লার্নিং প্রযুক্তি হাতে পেতে মরিয়া হয়ে আছে। এটা আসলে আমাদের কাজে সহায়তা করবে। সব কাজ মেশিন লার্নিং দিয়েই হবে আর আমরা হেসে খেল সময় কাটাবো ব্যাপারটা তা নয়। মেশিন লার্নিং শক্তিশালী প্রযুক্তি। একে কাজে লাগাতে হবে সতর্কভাবে।

*

*

আরও পড়ুন