Techno Header Top and Before feature image

এবার অ্যাপে ঘুরে দেখা যাবে ডিজিটাল ওয়ার্ল্ড

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ডিজিটাল ওয়ার্ল্ডের ৭ম আসর ঘুরে দেখা যাবে অ্যাপে। 

৯ হতে ১১ ডিসেম্বর পর্যন্ত অনুষ্ঠিতব্য ডিজিটাল ওয়ার্ল্ডের এবারের প্রতিপাদ্য ‘সোশ্যালি ডিসট্যান্স, ডিজিটালি কানেক্টেড। 

ভার্চুয়াল মাধ্যম এবং ভৌত কাঠামোর সংমিশ্রণে অনুষ্ঠিত হবে এই আয়োজন। 

রোববার রাজধানীর আগারগাঁওস্থ আইসিটি টাওয়ারে এক সংবাদ সম্মেলনে তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জানান, ৯ ডিসেম্বর সকাল ১১ টায় ভার্চুয়াল প্লাটফর্মে ডিজিটাল ওয়ার্ল্ড-২০২০ উদ্বোধন করবেন মহামান্য রাষ্ট্রপতি মোঃ আব্দুল হামিদ।

তিনি জানান, ১০ ডিসেম্বর বিভিন্ন দেশের মন্ত্রীদের অংশগ্রহণে অনুষ্ঠিত হবে মিনিস্ট্রিরিয়াল কনফেরেন্স। কনফারেন্সে মূল বক্তা হিসেবে কিনোট উপস্থাপনা করবেন প্রধানমন্ত্রীর আইসিটি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ। এ কনফারেন্সের প্রতিপাদ্য বিষয় নির্ধারণ করা হয়েছে ‘এমব্রেইসিং ডিজিটাল টেকনোলজিস ইন দ্যা নিউ নরমাল। 

এবারের মেলায় থাকবে বিষয়ভিত্তিক ২৪টি সেমিনার।

মেলা তৃতীয় দিন ১১ ডিসেম্বর সাড়ে পাঁচটায় হবে ইনক্লুসিভ ডেভেলপমেন্ট বিষয়ক বিশেষ সেমিনার। এতে থাকবে হু এর মেন্টাল হেলথ বিষয়ক এক্সপার্ট অ্যাডভাইজরি প্যানেলের সদস্য এবং অটিজম বিষয়ক ন্যাশনাল অ্যাডভাইজরি কমিটির চেয়ারপার্সন সায়মা ওয়াজেদ। 

সামাপনীতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রীর বেসরকারি বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান। এতে  তথ্যপ্রযুক্তি অঙ্গনে বিভিন্ন ক্যাটাগরিতে অগ্রণী ভূমিকা পালনের জন্য ১২টি ক্যাটাগরিতে ডিজিটাল ওয়ার্ল্ড সম্মাননা দেয়া হবে। 

ডিজিটাল ওয়ার্ল্ডে আরও থাকছে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী মুজিববর্ষ উপলক্ষে ভার্চুয়াল মুজিব কর্নার। প্রতি সন্ধ্যায় থাকবে মিউজিক্যাল কনসার্ট। ভার্চুয়াল প্রোডাকশনের মাধ্যমে বর্তমান প্রজন্মের জনপ্রিয় ব্যান্ডগুলো এতে পরিবেশনা করবে। 

ডিজিটাল ওয়ার্ল্ডে অংশগ্রহণের জন্য www.digitalworld.org.bd ওয়েবসাইটে গিয়ে  রেজিস্ট্রেশন করতে হবে। রেজিস্ট্রেশন হওয়ার পর ভার্চুয়াল ডিজিটাল ওয়ার্ল্ড দেখতে অ্যাপ ডাউনলোড করতে হবে। এ অ্যাপ যখন লাইভ করা হবে তখন রেজিস্টার্ড দর্শনার্থীর কাছে একটা মেসেজ চলে যাবে। এরপর  ডিজিটাল ওয়ার্ল্ড-২০২০ এর প্রদর্শনী ঘুরে দেখা যাবে এবং সেমিনার ও কনসার্টে অংশগ্রহণ করা যাবে।

পলক বলেন, সম্ভাবনাময়ী বাংলাদেশের আইসিটি খাতের সক্ষমতার চিত্র তুলে ধরতে এই ডিজিটাল ওয়ার্ল্ডের উদ্দেশ্য। 

সংবাদ সম্মেলনে প্রতিমন্ত্রী ডিজিটাল ওয়ার্ল্ড- ২০২০ এর লোগো উন্মোচন, ওয়েবসাইট ও রেজিস্ট্রেশন পোর্টাল আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেন।

সংবাদ সম্মেলনে অন্যান্যের মধ্যে বক্তব্য দেন বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক পার্থপ্রতিম দেব, আইসিটি বিভাগের অতিরিক্ত সচিব রীনা পারভীন ও বেসিসের সভাপতি আলমাস কবির।

এডি/২০২০/নভেম্বর২৯/১৫৩০

*

*

আরও পড়ুন