Samsung HHP Online Campaign

গ্যালাক্সি ফোনে প্রবেশ করবে 'নিওন'

এআইয়ের মানব রূপ 'নিওন'। ছবি : ইন্টারনেট

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সকে ভার্চুয়াল মানুষের আদল দিয়েছে স্যামসাং। সেই ভার্চুয়াল মানুষকে দেখা গেছে চলতি বছরের কনজিউমার ইলেক্ট্রনিক শোতে (সিইএস)।

স্যামসাং জানিয়েছে, আর্টিফিশিয়াল মানব ‘নিয়ন’কে ব্যাংকিং, খবর পাঠ করা ও রিটেইল শপের অ্যাসিস্ট্যান্ট হিসেবে কাজে লাগানো যেতে পারে। এবার এর ব্যবহার আরও এক ধাপ বাড়িয়ে প্রবেশ করানো হচ্ছে স্মার্টফোনে।

খবরটি নিশ্চিত করেছেন স্যামসাংয়ের স্টার ল্যাবের সিইও ও প্রেসিডেন্ট প্রনব মিস্ত্রি। তিনি জানিয়েছেন, তার ফোনে ‘নিয়ন’কে নিয়ে পরীক্ষা নিরীক্ষা চালানো হচ্ছে। গ্যালাক্সি ব্যবহারকারীদের ফোনে এ প্রযুক্তি পৌঁছাবে ক্রিসমাসের সময়।

Techshohor Youtube

আগামীতে স্যামসাংয়ের ফোনে নিয়ন প্রি-ইনস্টল্ড হিসেবে আসবে কিনা তা জানা যায়নি। অন্য ব্র্যান্ডের ফোনে ‘নিয়ন’কে ভার্চুয়াল সহায়তাকারী হিসেবে পাওয়া যাবে কিনা তাও অনিশ্চিত।

স্টার ল্যাব ‘নিয়ন’ তৈরিতে ব্যবহার করেছে কোর আর৩ ও এসপিইসিটিআরএ প্রযুক্তি। এ প্রযুক্তির মাধ্যমে ভার্চুয়াল মানবের মধ্যে আবেগ, বুদ্ধিমত্তা, শেখার ও মনে রাখার ক্ষমতা তৈরি করা হয়েছে। তবে এর পূর্ণাঙ্গ সংস্করণ আনার আগে আরও পরীক্ষা নিরীক্ষা চালাবে স্যামসাং।

স্যামসাংয়ের বিনিয়োগে নিওন নামের একটি কোম্পানি তৈরি করেছে আর্টিফিশিয়াল হিউম্যান ‘নিয়ন’। এটি আসলে ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্টের উন্নত সংস্করণ। এরা মানুষের পছন্দ অপছন্দ সবকিছুই মনে রাখতে পারবে। ভবিষ্যতে কাস্টমার সেবা দিতে বড় বড় স্টোরে এটি ব্যবহার করা হতে পারে।

স্যামমোবাইল অবলম্বনে এজড/ নভেম্বর ২৮/২০২০/১০৫২

আরও পড়ুন

কে কী কিনবেন তাও জানে এআই 

৫ বছর পরেই মানুষের চেয়ে স্মার্ট হবে এআই : মাস্ক

ব্যাটারি ব্যবহারে বড় পরিবর্তন আনছে এআই!

আর্থিক কর্মকর্তার পদ দখলে নেবে এআই

*

*

আরও পড়ুন