Techno Header Top and Before feature image

আসছে আরেক মহামারী! বিল গেটসের ভবিষ্যদ্বাণী!

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : আগামী কয়েক বছরের মধ্যে বিশ্ব করোনার মতো আরেক মহামারীর কবলে পড়তে যাচ্ছে বলে হুশিয়ারি করেছেন মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিল গেটস।

এর আগে ২০১৫ সালে এক অনুষ্ঠানে মহামারীর ব্যাপারে তিনি আগাম আশঙ্কা প্রকাশ করেছিলেন। তিনি এও বলেছিলেন, যদি আগামী কয়েক যুগের মধ্যে কোনো কিছুর মাধ্যমে ১০ মিলিয়ন মানুষের মৃত্যু হয়, সেটা যুদ্ধের মাধ্যমে হবে না, হবে সংক্রমণশীল ভাইরাসের কারণে। এ বক্তব্যের ৫ বছরের মাথায় বিশ্বে করোনাভাইরাসের বিপর্যয় দেখা গেলো।

সম্প্রতি এক অনুষ্ঠানে মার্কিন অভিনেত্রী, পরিচালক ও প্রযোজক রাশিদা জোনসের সঙ্গে আলাপকালে তিনি নতুন এ মহামারীর শঙ্কার কথা বলেন।

ব্যাপারটা কাকতালীয় হলেও বিল গেটসের কথা হেলাফেলার নয়। কারণ, তিনি দীর্ঘদিন ধরে স্বাস্থ্য ও ভ্যাকসিন সংক্রান্ত কাজে সক্রিয় আছেন। এ নিয়ে তার যথেষ্ট গবেষণা ও জানাশোনা আছে। সেই অভিজ্ঞতা ও বাস্তবতার প্রেক্ষিতেই তিনি এমনটি বলছেন বলে ধারণা করা হচ্ছে।

তিনি করোনা পরবর্তী ভ্রমণ ও অফিস সময় নিয়েও মন্তব্য করেন। তার মতে, করোনার পরে ব্যবসায় ভ্রমণ ৫০ শতাংশ কমে যাবে, এছাড়া, অফিসের কার্য সময়ও ৩০ শতাংশ কমবে। এদিকে, মাইক্রোসফট ইতোমধ্যে তাদের কর্মীদের বাসায় বসে অফিসের কাজের ক্ষেত্রে কার্য সময় কমিয়ে অর্ধেক করে ফেলেছে।

সূত্র : ইন্টারনেট, টিআর/নভেম্বর ২০২০/২৬/১৬৫৯

আরও পড়ুন –

বিল গেটস বলেননি, তবু তার নামেই প্রচার!

ষড়যন্ত্র তত্ত্বের কেন্দ্রে বিল গেটস, কেন?

গুজব বেশি বিল গেটসকে নিয়ে

করোনাভাইরাস নিয়ে প্রশ্ন, বিল গেটসের উত্তর

করোনাভাইরাস নিয়ে প্রশ্ন, বিল গেটসের উত্তর – শেষ পর্ব

*

*

আরও পড়ুন