Techno Header Top and Before feature image

নয় মাসে রবির মুনাফা ১১৬ কোটি টাকা

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : চলতি বছরের নয় মাসে ১১৬ কোটি টাকা মুনাফা করেছে রবি।

এ সময়ে রবি মোট রাজস্ব পেয়েছে ৫ হাজার ৬৪৪ কোটি টাকা। যেখানে গত বছরের একই সময়ের তুলনায় বৃদ্ধির হার ১ শতাংশ।

সর্বশেষ প্রান্তিক মানে বছরের তৃতীয় প্রান্তিকে অপারেটরটির মুনাফা এসেছে ৩৮ কোটি ৯০ লাখ টাকা। আর শেয়ার বাজারে প্রবেশের আগ মুহুর্তে এই মুনাফা অর্জনকে তাৎপর্যপূর্ণ মনে করছেন রবি ম্যানেজিং ডিরেক্টর অ্যান্ড সিইও মাহতাব উদ্দিন আহমেদ। 

‘এনালিটিকস-নির্ভর উদ্ভাবনীতে দৃষ্টি দেয়ার প্রতিফলন রয়েছে এই আর্থিক অগ্রগতিতে, এটি আমাদের জন্য এক বড় অনুপ্রেরণা। তবে উচ্চ কর হার আমাদের ব্যবসায় নেতিবাচক প্রভাব ফেলেই চলেছে, বিশেষ করে নূন্যতম ২ শতাংশ টার্নওভার ট্যাক্স। আমরা আশাকরি সরকার এই পরিস্থিতি পরিবর্তনে কার্যকর উদ্যোগ গ্রহণ করবে যেন শেয়ার বাজারে আমাদের শেয়ারহোল্ডারদের সাথে আকর্ষণীয় মুনাফা ভাগাভাগি করতে পারি।’ বলছিলেন তিনি। 

বছরের দ্বিতীয় প্রান্তিকের তুলনায় এই প্রান্তিকে রবির রাজস্ব বেড়েছে ৯ দশমিক ৭ শতাংশ, যাতে তৃতীয় প্রান্তিকের মোট দাঁড়িয়েছে ১ হাজার ৯৩৪ কোটি টাকায়।

একই সময়ের তুলনায় ভয়েস সেবায় রাজস্বের হার ১২ দশমিক ১ শতাংশ বেড়েছে, যা টাকার অঙ্কে ৯৭২ কোটি টাকা। তবে গত বছরের একই প্রান্তিকের তুলনায় এই প্রান্তিকে এ খাতে রাজস্ব  ৮ দশমিক ২ শতাংশ কমেছে। করোনা মহামারীর কারণে টুজি-ভিত্তিক ভয়েস কল সেবায় নেতিবাচক প্রভাবই এর কারণ বলে বলছে রবি। 

চলতি বছরের দ্বিতীয় প্রান্তিকের প্রান্তিকের তুলনায় ডাটা সেবায় রাজস্ব ৬ দশমিক ৮ শতাংশ বেড়ে ৬৮৪ কোটি টাকায় দাঁড়িয়েছে। গত বছরের একই প্রান্তিকের তুলনায় ডাটা খাতে রাজস্ব বৃদ্ধি পেয়েছে ২২ শতাংশ।

গত প্রান্তিকের তুলনায় রবির রাজস্ব ৯ দশমিক ৭ শতাংশ বৃদ্ধি পেলেও কোম্পানির ইবিআইটিডিএ এবং কর পরবর্তী মুনাফা যথাক্রমে ১০ দশমিক ৭ শতাংশ এবং ৩৩ দশমিক ৪ শতাংশ কমেছে।

অপারেটরটি বলছে, গ্রাহক সংখ্যা বৃদ্ধি এবং দ্রুত নেটওয়ার্ক সম্প্রসারণের জন্য নেয়া জোর পদক্ষেপের কারণে এমনটি হয়েছে, যা এ বছরের দ্বিতীয় প্রান্তিকে লকডাউনের সময় স্তিমিত হয়ে পড়েছিল।

রবির বর্তমান সক্রিয় গ্রাহক সংখ্যা ৫ কোটি ১ লাখ যা দেশের মোট মোবাইল ফোন ব্যবহারকারীর ৩০ শতাংশ। ইন্টারনেট গ্রাহক সংখ্যা ৩ কোটি ৪৭ লাখ যা মোট গ্রাহকের ৬৯ দশমিক ২ শতাংশ।

এডি/২০২০/নভেম্বর২৬/ ১৫৩০

আরও পড়ুন –

বিশ্ববিদ্যালয়ে কম দামে ডেটা দেবে রবি

রবির ফোরজি সাইট ১১ হাজার ছাড়াল

কো-ব্যান্ডেড ক্রেডিট কার্ড চালু স্ট্যান্ডার্ড চার্টার্ড ও রবির

অ্যাপ দিয়ে ব্যালেন্স কিনতে পারবেন রবির রিটেইলাররা

*

*

আরও পড়ুন