Samsung HHP Online Campaign

ক্যান্সার চিকিৎসায় বিশাল সুখবর

ছবি: ইন্টারনেট থেকে নেওয়া

টেক শহর কনটেন্ট কাউন্সিলর: একদল বৈজ্ঞানিক ক্যান্সার চিকিৎসায় নতুন এক ধরনের কেমোথেরাপি আবিষ্কার করেছেন যেটি ব্যবহার করে কেবল ক্যান্সার কোষগুলোকে টার্গেট করে ধ্বংস করা যায়। এতে পার্শ্ববর্তী কোষগুলো ক্ষতিগ্রস্ত হয় না।

ইসরাইলি বৈজ্ঞানিকদের আবিষ্কার করা এই পদ্ধটিটি এটি একটি ডিএনএভিত্তিক প্রযুক্তি যা ক্যান্সার আক্রান্তদের জীবনকালকে উল্লেখযোগ্যহারে বৃদ্ধি করবে বলে আবিষ্কারকদের বিশ্বাস। ইঁদুরের উপর এই চিকিৎসা প্রয়োগে জীবনকাল দ্বিগুন বৃদ্ধি পেয়েছে।

আগামী দুই থেকে তিন বছরের মধ্যে এমন চিকিৎসা পদ্ধতি মূলধারায় প্রবেশ করবে আশা প্রকাশ করেছেন উদ্ভাবকরা। প্রযুক্তিটির বিষয়ে তারা খুবই উৎফুল্ল। তারা মনে করেন, এই পদ্ধতিতে একদিন মানুষ যে কোনও ক্যান্সার থেকে স্বল্প সময়ের মধ্যে পুরোপুরি আরোগ্য লাভ করবেন।

Techshohor Youtube

বর্তমানে প্রযুক্তিটির কোনও পার্শ্ব প্রতিক্রিয়া দেখা যায়নি। তবে একটি সমস্যা হচ্ছে ক্যান্সার সেলগুলো মরে যাওয়ার পর আবার ফিরে আসে। সামনের দিনগুলোতে আরও উন্নয়নের মাধ্যমে এই সমস্যারও সমাধান হবে এবং পদ্ধটিটি নির্ভরযোগ্য হিসেবে মানবদেহে প্রয়োগের জন্য প্রস্তুত হবে।

প্রফেসর ড্যান পিয়ার মনে করেন এই গবেষণায় এটুকু প্রমাণিত হয়েছে যে ডিএনএ পদ্ধিতির মাধ্যমে মানুষের শরীরের ক্যান্সার সেলগুলোকে টার্গেট করে মেরে ফেলা যায়। এই ফলাফল ক্যান্সার গবেষণাকে অনেক সাফল্য এনে দেবে সামনের দিনগুলোতে।

ইনডিপেনডেন্ট অবলম্বনে এমআর/নভে ২৫/২০২০/১২২১

*

*

আরও পড়ুন