Techno Header Top and Before feature image

বঙ্গবন্ধু ইনোভেশন গ্রান্টের উদ্বোধন বুধবার, সেরা স্টার্টআপকে কোটি টাকা

startup_techshohor
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : স্টার্টআপদের জন্য আয়োজিত এই প্রতিযোগিতায় সেরা উদ্যোগটি পাবে ১ কোটি টাকা অনুদান।

এছাড়া আরও ৯৯টি উদ্যোগকে ১০ লাখ টাকা হতে ১ কোটি টাকা পর্যন্ত প্রয়োজন অনুপাতে অনুদান দেয়া হবে।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ‍উদযাপনের অংশ হিসেবে এই আয়োজন করেছে তথ্যপ্রযুক্তি বিভাগের উদ্ভাবন ও উদ্যোক্তা উন্নয়ন একাডেমি প্রতিষ্ঠাকরণ প্রকল্প (আইডিয়া)।

বুধবার দুপুরে আইসিটি টাওয়ারে এক অনুষ্ঠানে এই বঙ্গবন্ধু ইনোভেশন গ্রান্ট বা বিগের উদ্বোধন করা হবে। এতে প্রধান অতিথি থাকবেন তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

পলক বলেন, ‘মুজিববর্ষের উদ্যোগ বঙ্গবন্ধু ইনোভেশন গ্রান্ট। এখানে ১০০ টি স্টার্টআপকে আমরা সিলেক্ট করবো এবং প্রথম পুরস্কার ১ কোটি টাকা অনুদান পাবেন। এবং বাকি আরও ৯৯টা ১০ লাখ টাকা হতে ১ কোটি টাকা পর্যন্ত প্রয়োজন অনুপাতে অনুদান পাবেন।’

এটা শুধু ন্যাশনাল না, এটা ইন্টারন্যাশনাল স্টার্টআপ কম্পিটিশন উল্লেখ করে বুধবার ভারতীয় হাইকমিশনারের সঙ্গে বৈঠকে প্রতিমন্ত্রী জানান, ‘স্টার্টআপ ইন্ডিয়া এবং স্টার্টআপ বাংলাদেশ যৌথভাবে দুই দেশের স্টার্টআপদের সহযোগিতা করতে চাই এবং ভবিষ্যতে দুই দেশের ক্রমবর্ধমান যে ডিজিটাল ইকোনোমি সেখানে বিটুবি ম্যাচমেকিং কীভাবে হতে পারে এ বিষয়ে দুই দেশ কাজ করতে পারে।’

উদ্বোধনী অনুষ্ঠানে আরও থাকবেন তথ্যপ্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি) এর নির্বাহী পরিচালক পার্থপ্রতিম দেব, আইডিয়া প্রকল্পের পরিচালক সৈয়দ মজিবুল হক।

তথ্যপ্রযুক্তি বিভাগের এটুআই জানায়, এই আয়োজনকে আন্তর্জাতিক পর্যায়ে একটি ফ্ল্যাগশিপ প্রোগ্রাম হিসেবে প্রতিষ্ঠিত করতে ২০২০-২১ সালে বিশ্ববিদ্যালয় ও স্টেকহোল্ডার অ্যাক্টিভেশন ক্যাম্পেইন, টিভি রিয়েলিটি শো এবং আন্তর্জাতিক রোড শো সম্পন্ন করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। এ আয়োজনগুলো থেকে নির্বাচিত সেরা ৩৬ টি স্টার্টআপ পাবেন ১০ লক্ষ টাকা করে গ্রান্ট। এছাড়া বিগ’ এর ফাইনাল রাউন্ডের জন্য মনোনয়নও দেওয়া হবে এখান হতে।

এডি/২০২০/নভেম্বর২৫/২১১০

আরও পড়ুন –

সোশ্যাল মিডিয়া নিয়ে বাংলাদেশের সঙ্গে কাজ করতে আগ্রহী ভারত

হাইটেক পার্কে আরও বিনিয়োগ করতে চায় ভারত

ভারতের সঙ্গে প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর মধুচন্দ্রিমা শেষ হচ্ছে!

ভারতে ১০ লাখ কর্মসংস্থান করবে অ্যামাজন

*

*

আরও পড়ুন