সায়েন্স অলিম্পিয়াডের রেজিস্ট্রেশন চলছে

৬ষ্ঠ জুনিয়র অলিম্পিয়াড হবে অনলাইনে। ছবি : ইন্টারনেট
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : শিক্ষার্থীদের মধ্যে বিজ্ঞানকে জনপ্রিয় করে তুলতে সায়েন্স অলিম্পিয়াড এবার অনলাইনে আয়োজিত হচ্ছে।

ইতোমধ্যে ৬ষ্ঠ জুনিয়র অলিম্পিয়াডের রেজিস্ট্রেশন শুরু হয়েছে। তৃতীয় থেকে দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীরা এই ঠিকানায় গিয়ে রেজিস্ট্রেশন করে এই অলিম্পিয়াডে অংশগ্রহণ করতে পারবে। রেজিস্ট্রেশন চলবে আগামী ৩০ নভেম্বর রাত বারোটা পর্যন্ত।

অলিম্পিয়াডের অনলাইন আঞ্চলিক পর্ব অনুষ্ঠিত হবে ডিসেম্বরের প্রথম সপ্তাহে। চূড়ান্ত বিজয়ীদের জন্য থাকবে ৫০ হাজার টাকার পুরস্কার।

প্রতি বছর আন্তর্জাতিক জুনিয়র সায়েন্স অলিম্পিয়াড (আইজেএসও)-তে বাংলাদেশের প্রতিনিধিত্ব করার জন্য ৬ সদস্যের একটি পুর্নাঙ্গ আইজেএসও বাংলাদেশ দল গঠন করার জন্য আয়োজন করা হয় বাংলাদেশ জুনিয়র সায়েন্স অলিম্পিয়াড (বিডিজেএসও)। এ বছর করোনা পরিস্থিতির কারণে কোনো ভেন্যুতে অলিম্পিয়াড আয়োজন না করে অনলাইনে বিডিজেএসও আয়োজন করা হয়েছে।

অলিম্পিয়াডের রেজিস্ট্রেশন, আঞ্চলিক পর্ব, জাতীয় পর্ব ও বিডিজেএসও ক্যাম্প সম্পূর্ণ অনলাইনে অনুষ্ঠিত হবে। বাংলাদেশের যেকোনো অঞ্চলের স্কুল, কলেজ ও মাদ্রাসায় পড়ুয়া শিক্ষার্থীরা এই প্লাটফর্মে রেজিস্ট্রেশন করে বিডিজেএসওতে অংশগ্রহণ করতে পারবে।

অনলাইনে অলিম্পিয়াড অনুষ্ঠিত হবে চারটি ক্যাটাগরিতে⎯প্রাইমারি (৩য়-৫ম), জুনিয়র (৬ষ্ঠ-৮ম), সেকেন্ডারি (৯ম-১০ম) এবং স্পেশাল (একাদ্বশ ও দ্বাদশ)। ‘আগে এলে আগে পাবেন’ ভিত্তিতে নির্দিষ্ট সংখ্যক শিক্ষার্থী রেজিস্ট্রেশনের সুযোগ পাবে। ২০২০ সালে শিক্ষার্থীরা যে শ্রেণিতে আছে, সে অনুযায়ী তার ক্যাটাগরি নির্ধারিত হবে।

যৌথভাবে আয়োজন করছে বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতি ও বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশন। আয়োজনটির টাইটেল স্পন্সর আল আরাফাহ্‌ ইসলামী ব্যাংক লিমিটেড। অলিম্পিয়াডের বিস্তারিত তথ্য পাওয়া যাবে এই ওয়েবসাইটে

এজেড/ নভেম্বর ২৪/২০২০/১০২৭

আরও পড়ুন

রংপুরে হল কুদরত-ই-খুদা সায়েন্স ক্যাম্প

জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডের আঞ্চলিক পর্ব শুরু

সায়েন্স অলিম্পিয়াডের পঞ্চম আয়োজন শুরু

*

*

আরও পড়ুন