Techno Header Top and Before feature image

হুয়াওয়ের ফাইভজি সরঞ্জাম নিষিদ্ধ, প্রতিদ্বন্দ্বী এরিকসনের প্রতিবাদ

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : চীনা স্মার্টফোন ও নেটওয়ার্ক পণ্য নির্মাতা প্রতিষ্ঠান হুয়াওয়ের ফাইভজি সরঞ্জাম সরবরাহ নিষিদ্ধ করেছে সুইডেন। এ নিয়ে আপত্তি জানিয়েছে সুইডেন ভিত্তিক শীর্ষস্থানীয় নেটওয়ার্ক সরঞ্জাম নির্মাতা প্রতিষ্ঠান এরিকসন।

এরিকসনের এ ব্যাপারটায় অনেকেই অবাক হয়েছেন। কারণ নেটওয়ার্ক সরঞ্জামের বাজারে বিশ্বজুড়েই হুয়াওয়ে ও এরিকসন একে অপরের প্রতিদ্বন্দ্বী।

এরিকসনের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) বোর্জে একহোম এক সাক্ষাৎকারে বলেন, সুইডেনের এমন সিদ্ধান্তের ফলে মুক্ত বাণিজ্য ও স্বাধীন প্রতিযোগিতামূলক পরিবেশকে বাধাগ্রস্ত করবে। এছাড়া নতুন প্রযুক্তি (ফাইভজি) স্থাপন ও বাস্তবায়ন বিলম্ব হবে। তিনি এও বলেন, হুয়াওয়ের ফাইভজি সরঞ্জাম নিষিদ্ধ করার মাধ্যমে ইউরোপীয় ইউনিয়নের দেওয়া ‘নিরাপদ ফাইভজি নেটওয়ার্ক’ সংক্রান্ত পূর্ব নির্দেশনা লঙ্ঘন করেছে সুইডেন।

উল্লেখ্য, সম্প্রতি সুইডেনের পোস্ট ও টেলিকম কতৃপক্ষ (পিটিএস) ৪টি প্রতিষ্ঠানকে ফাইভজি নেটওয়ার্ক সম্প্রসারণ সংক্রান্ত যাবতীয় কাজের অনুমতি দেয়। চীনা দুই প্রতিষ্ঠান হুয়াওয়ে ও জেটিইকে এ তালিকায় রাখা হয়নি। অথচ ফাইভজি নেটওয়ার্ক সম্প্রসারণের কাজে হুয়াওয়েকে অভিজ্ঞ ও উপযুক্ত হিসেবে বিবেচনা করা হয়।

সূত্র : ইন্টারনেট, টিআর/নভেম্বর ২৩/২০২০/১৮১৪

আরও পড়ুন

হুয়াওয়ে ব্যান আংশিক শিথিল করলো যুক্তরাষ্ট্র

হুয়াওয়ের বাজার দখলের চেষ্টা করছে শাওমি-অপো

মার্কিন সরকারের ‘কুনজর’ থেকে হুয়াওয়েকে বাঁচাতে উদ্যোগী চীন

*

*

আরও পড়ুন