Techno Header Top and Before feature image

ফ্রিল্যান্সারদের পরিচয়পত্র কার্যক্রমের যাত্রা বুধবার, উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ফ্রিল্যান্সারদের আর্থিক ও সামাজিক মর্যাদা নিশ্চিতে পরিচয়পত্র প্রদানের কার্যক্রম শুরু হচ্ছে বুধবার।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বুধবার সন্ধ্যায় এই কার্যক্রম বাস্তবায়নে ভার্চুয়াল আইডি কার্ড পোর্টালের উদ্বোধন করবেন। 

অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর তথ্যপ্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়, প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান এবং তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকও থাকছেন।

এই অনুষ্ঠান আয়োজনে সোমবার প্রস্তুতিমূলক সভাও করেছেন তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী।

ফ্রিল্যান্সারদের এই সামাজিক ও প্রাতিষ্ঠানিক স্বীকৃতি দিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিজে উদ্যোগী হয়েছিলেন। 

চলতি বছরের ২৫ আগস্ট জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় প্রধানমন্ত্রী বলেছিলেন, অনেক স্মার্ট ছেলে ফ্রিল্যান্সিং করছে, ভালো কাজ করে, ভালো আয় করে, সুন্দর কাপড় পরে। কিন্তু বিয়ে করতে গেলে অসুবিধা হয়।’

ওই সভায় ফ্রিল্যান্সাররা যে কাজ করছে, এটার সামাজিক এবং প্রাতিষ্ঠানিক স্বীকৃতি কিভাবে দেওয়া যেতে পারে, জানতে চেয়েছিলেন শেখ হাসিনা। এবং এ বিষয়ে প্রধানমন্ত্রী আইটি খাতের সঙ্গে কথা বলবেন বলেও জানিয়েছিলেন।

আর এই বিশাল কর্মযজ্ঞই বুধবার বাস্তবে পরিণত হচ্ছে।

প্রধানমন্ত্রীর নির্দেশনার ৭ দিনের মধ্যের তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক  তথ্যপ্রযুক্তি বিভাগের ২০২০-২১ অর্থবছরের সেপ্টেম্বর মাসের বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) বাস্তবায়ন পর্যালোচনা সভায় এই কার্ড প্রদান কার্যক্রম দ্রুত বাস্তবায়নের উদ্যোগ নেন। 

ওই সভায় পলক কন্ট্রোলার অব সার্টিফাইং অথরিটি (সিসিএ), বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি) ও মোবাইল গেমস অ্যান্ড অ্যাপস প্রকল্প কর্তৃপক্ষের সঙ্গে এ কর্মসূচি সমন্বয় করার জন্য প্রকল্প পরিচালক, লার্নিং অ্যান্ড আর্নিং ডেভেলপমেন্ট প্রকল্প ও সংশ্লিষ্ট সবাইকে নির্দেশনা দেন।

এরপর সেপ্টেম্বরের শেষে ফ্রিল্যান্সারদের এক অনুষ্ঠানে তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জানান,  দেশের প্রায় সাড়ে ছয় লাখ ফ্রিল্যান্সারকে ভার্চুয়াল কার্ড দিচ্ছে তথ্যপ্রযুক্তি বিভাগ। এই কার্ডের মাধ্যমে আত্মপরিচয়ের পাশাপাশি ব্যাংকের ঋণ সহায়তা এবং হাইটেক পার্কে অগ্রাধিকার পাবেন ফ্রিল্যান্সাররা।

এডি/২০২০/নভেম্বর২৩/১৭২০

আরও পড়ুন

সাড়ে ছয় লাখ ফ্রিল্যান্সার পাচ্ছেন ভার্চুয়াল কার্ড

ফ্রিল্যান্সারদের স্বীকৃতি দিতে চান প্রধানমন্ত্রী

পেওনিয়ার মাস্টারকার্ড সেবা বন্ধ, যেসব সঙ্কটে ফ্রিল্যান্সাররা

*

*

আরও পড়ুন