Techno Header Top and Before feature image

বিড়ালের মিঞাও-কে মানুষের ভাষায় রূপান্তর করবে অ্যাপ

বিড়ালের চাহিদা বুঝবে মিয়াওটক অ্যাপ। ছবি : বিবিসি

টেক শহর কনটেন্ট কাউন্সির : একটি বিড়াল কখন কী চায় তা বুঝতে মিয়াওটক নামের একটি অ্যাপ তৈরি করেছে অ্যাকভেলন কোম্পানি। এই অ্যাপ তৈরির কাজে যুক্ত ছিলেন অ্যামাজনের অ্যালেক্সা নির্মাতার সাবেক এক প্রকৌশলী।

মিয়াওটক অ্যাপটি মাত্র ১৩টি শব্দ অনুবাদ করতে পারছে। আপাতত শুধু খাবার দাও, ক্ষুধা লেগেছে, একা থাকতে দাও এসব অনুবাদের মধ্যেই অ্যাপটির কাজ সীমাবদ্ধ।

তবে বিড়াল ভেদে প্রতিটা মিয়াওয়ের অর্থ আলাদা হওয়ায় সমষ্টিগতভাবে নয় বরং আলাদা আলাদাভাবে প্রতিটি বিড়ালের প্রোফাইল তৈরি করে অ্যাপটি।

এর জন্য মিয়াও ডাক রেকর্ডিং করার প্রয়োজন হয়। আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (এআই) ও মেশিন লার্নিং অ্যাপটি যত বেশি বিড়ালের কণ্ঠ শুনবে তত বেশি নির্ভুল মানে বের করতে পারবে।

অ্যাকভেলনের টেকনিকাল প্রোগ্রাম ম্যানেজার জেভিয়ার স্যানচেজ জানিয়েছেন, তাৎক্ষণিকভাবেই বিড়ালের ভাষা অনুবাদ করতে স্মার্ট কলার তৈরির পরিকল্পনা রয়েছে। কলারটির মিয়াও ডাককে মানুষের ভাষায় পরিণত করবে।

তার মতে, বিড়ালের সঙ্গে মানুষের যোগাযোগ আরও দৃঢ় করবে এই অ্যাপ। তাদের চাহিদাও বুঝতে সহায়তা করবে।

তবে অ্যাপটি সম্পর্কে বিড়াল মালিকরা মিশ্র প্রতিক্রিয়া জানিয়েছেন। এক ব্যবহারকারী লেখেন, অ্যাপটি নিয়ে আমি খুবই বিরক্ত। বার বার ওয়াইফাই এরর দেখাচ্ছে। আরেক ব্যবহারকারী অবশ্য অ্যাপটি থেকে সুফল পাচ্ছেন। তিনি জানিয়েছেন, ৯০ ভাগ সময় অ্যাপটির অনুবাদ সঠিক হয়।

গুগল প্লে স্টোর ও অ্যাপ স্টোরে ফ্রিতে মিয়াওটক অ্যাপটি ডাউনলোড করা যাচ্ছে। গুগল প্লে স্টোরে অ্যাপটির রেটিং ৪.৩।

বিবিসি অবলম্বনে এজেড/ নভেম্বর ১৯/২০২০/১৫৩৬

১ টি মতামত

  1. Jibon said:

    অ্যাকভেলনের টেকনিকাল প্রোগ্রাম ম্যানেজার জেভিয়ার স্যানচেজ জানিয়েছেন, তাৎক্ষণিকভাবেই বিড়ালের ভাষা অনুবাদ করতে স্মার্ট কলার তৈরির পরিকল্পনা রয়েছে।

*

*

আরও পড়ুন