Techno Header Top and Before feature image

জোর করে কর্মীদের অফিসে ফেরাচ্ছে ফেইসবুক!

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : জোর করে কর্মীদের অফিসে ফেরানোর অভিযোগ উঠেছে ফেইসবুকের বিরুদ্ধে।

বিভিন্ন দেশে কর্মরত দুইশোরও বেশি ফেইসবুক কর্মী নিজ কর্তৃপক্ষের বিরুদ্ধে এ অভিযোগ তুললো। অভিযোগকারীরা জনপ্রিয় এই সোশ্যাশ মিডিয়ায় কনটেন্ট মডারেটর হিসেবে কাজ করছেন। করোনার শুরু থেকে এ পর্যন্ত তারা বাসায় থেকে অফিসের কাজ করছিলেন।

প্রধান নির্বাহী কর্মকর্তা মার্ক জাকারবার্গ ও প্রধান পরিচালন কর্মকর্তা শেরিল স্যান্ডবার্গকে লক্ষ্য করে এক খোলা চিঠিতে অভিযোগকারীরা উল্লেখ করেন, লাভের জন্য ফেইসবুক তাদের কর্মীদের অহেতুক ঝুঁকির মধ্যে ফেলে দিচ্ছে। তারা কর্তৃপক্ষের কাছে হোম অফিসের মেয়াদকাল বৃদ্ধি ও ঝুঁকিভাতা-সহ আরো কিছু সুযোগ-সুবিধার আবদার করেন।

এ ব্যপারে ফেইসবুকের মুখপাত্র গণমাধ্যমকে জানান, ফেইসবুকে ১৫ হাজার কনটেন্ট রিভিউয়ার্স কাজ করছেন। এর মধ্যে অধিকাংশরাই বাসায় বসে কাজ চালিয়ে যাচ্ছেন। কিছু গুরুত্বপূর্ণ প্রয়োজনে অফিসে এসে কাজ করার জন্য কর্মীদের জন্য চাপ দেয় কর্তৃপক্ষ। অর্থাৎ তার কথার একটা অর্থ দাঁড়ায়, বাসায় কাজ চালিয়ে যাওয়া কর্মীদের ছোট একটি অংশকে অফিসে ফিরতে বলেছে কর্তৃপক্ষ। তিনি এ অভিযোগের ব্যাপারে আলোচনায় সবাইকে সততার পরিচয় দেওয়ারও আহ্বান জানান।

কর্মীরা বলছেন, যাদের চিকিৎসক কর্তৃক বাইরে যাওয়ার নির্দেশ রয়েছে, তারা বাসায় বসে কাজ করতে পারবেন না। ফেসবুক কর্তৃপক্ষ প্রস্তাব দিয়েছে যে, তাদেরকে ঝুঁকিভাতা দেয়া হবে।

সূত্র : বিবিসি, টিআর/নভেম্বর ১৯/২০২০/১৩৫৮

*

*

আরও পড়ুন