Techno Header Top and Before feature image

টপচার্ট প্রকাশ করেছে স্যাজাম

স্যাজামের লগো
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর: গান শনাক্ত করার অ্যাপ স্যাজাম তাদের গানের টপচার্ট প্রকাশ করেছে। তালিকাটি তৈরি করা হয়েছে অ্যাপটিতে সার্চ সংখ্যার ভিত্তিতে।
স্যাজামের তালিকায় এক নম্বরে আছে ড্যান্স মাংকি। গানটি তিন কোটি ৬৬ লাখ বার সার্চ করা হয়েছে। এরপরেই আছে প্রেয়ার ইন সি, লেট হার গো, ওয়েক মি আপ গানগুলো।
সম্পূর্ণ তালিকা

স্যাজামের টপচার্ট। ছবি: বিবিসি, স্যাজাম

স্যাজাম অ্যাপটির একটা বাড়তি গুরুত্ব আছে শিল্পি মহলে। এই আপের টপচার্টে থাকার মানে হচ্ছে গানটি বেশ জনপ্রিয়। কনসার্ট, পার্টি ও আউটডোর সেটিংয়ে গানটি বাজানো হচ্ছে এবং সেগুলো শোনে মানুষ পছন্দও করছে।

স্যাজাম অ্যাপটি যেভাবে কাজ করে
ধরুন আপনি একটি পার্টিতে গেলেন। সেখানে ডিজে একটি গান বাজাচ্ছে। আপনি ঠিক চিনতে পারছেন না তবে গানটি আপনার ভালো লেগেছে। তখন স্যাজাম অ্যাপটির মাধ্যমে সার্চ করলে অ্যাপ আপনাকে বলে দেবে গানটি কার এবং এর নাম কি। এরপর আপনি চাইলে নিজের প্লেলিস্টে যুক্ত করে নিতে পারেন।
অ্যাপটি গানের কিছু অংশ শোনার মাধ্যমে সনাক্ত করে থাকে। অ্যাপটি এতোটাই শক্তিশালী যে গানের এক সেকেন্ডের একটি অংশ শোনেও সনাক্ত করতে সক্ষম। গান সনাক্তকারী অনেক অ্যাপ থাকলেও দ্রুত সনাক্ত ক্ষমতা কেবল স্যাজামেরই আছে। এর কারণ হচ্ছে এর অ্যালগরিদমটি খুবই ইউনিক ও পাওয়ারফুল। যে কোনও গান শনাক্ত করতে এর সময় লাগে কেবল ৪ সেকেন্ড।
২০১৬ সালে অ্যাপল অ্যাপটিকে ৪০ কোটি ডলারের বিনিময়ে কিনে নেয়।
বিবিসি অবলম্বনে এমআর/নভে ১৮/২০২০/০৯৫০

আরও পড়ুন –

মিউজিক অ্যাপে বেঁচে থাকলো আইটিউন

যেসব অ্যাপে ফ্রিতে গান শোনা যায়

*

*

আরও পড়ুন