সরকার দেশ চালিয়ে যাচ্ছে ভার্চুয়ালি : জয়

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : করোনার পরিবর্তিত সময়ে সরকার ভার্চুয়ালি দেশ চালিয়ে যাচ্ছে। আর এটি ডিজিটাল বাংলাদেশের জন্যই সম্ভব হয়েছে।

মঙ্গলবার জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড বিজয়ীদের নাম ঘোষণাকালে এ কথা বলেছেন প্রধানমন্ত্রীর তথ্যপ্রযুক্তি উপদেষ্টা এবং সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশনের (সিআরআই) চেয়ারপার্সন সজীব ওয়াজেদ জয়।

ডা. নুজহাত চৌধুরীর সঞ্চালনায় এই অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন সিআরআই ট্রাস্টি এবং বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

Techshohor Youtube

জয় বলেন, ‘আমাদের সরকার আমাদের দেশ চালিয়ে যাচ্ছে ভার্চুয়ালি। আমরা আমাদের কাজ ভার্চুয়ালি করে যাচ্ছি। পাঁচ বছর আগে, দশ বছর আগে কেউ কী এটা কল্পনা করতে পারতো বাংলাদেশে এটা সম্ভব। কেউ কল্পনা করতে পারতো না। এটা আমি নিজেই গর্বিত যে, ডিজিটাল বাংলাদেশের এটাই লাভ এবং ফলাফল। আজকে যদি ডিজিটাল বাংলাদেশ না থাকতো আমাদের অর্থনীতি কিন্তু একদম শেষ হয়ে যেতো কোভিডে।’

জয় বলেন, আওয়ামী লীগ সরকার ১০ বছর ধরে ডিজিটাল বাংলাদেশ করেছে আর তার লাভ আজ বাংলাদেশ পাচ্ছে।

‘তরুণদের সংগঠনের কাজকর্ম দেখে আমি সবসময়ই অনুপ্রাণিত হই। আমাদের তরুণ সংগঠকেরা তাদের নিজ নিজ গ্রামে, শহরে নেতৃত্ব দিয়ে যাচ্ছে। তাঁরা কোনো ক্ষমতা ছাড়াই সমাজের মানুষের পাশে দাঁড়াচ্ছে। এটাই আমি বাংলাদেশের তরুণদের কাছ থেকে আশা করি। আপনারা অন্যের দিকে হাত পেতে রাখবেন না। আপনাদের মেধাকে কাজে লাগিয়ে দেশের সমস্যা সমাধান করতে নেমে যাবেন’ বলছিলেন তিনি।

প্রধানমন্ত্রী তথ্যপ্রযুক্তি উপদেষ্টা বলেন, ইয়াং বাংলার সকল সংগঠন অসাধারণ কাজ করছে। তাদের চিন্তাধারা দেশের মানুষের জন্য ইন্সপায়ারিং। নারী, শিশু , প্রতিবন্ধীসহ পিছিয়ে থাকা মানুষদেরকে সহযোগিতা করা, তাদেরকে সমাজে সুযোগ করে দেয়া। তাদের জন্য আগে এভাবে কেউ কাজ করেনি। এভাবেই সবাইকে নিয়ে এগিয়ে যেতে হবে।

নসরুল হামিদ স্বাগত বক্তব্যে বলেন, ইয়াং বাংলার মাধ্যমে তরুণ নেতৃত্ব গড়ে উঠেছে যারা আগামীর বাংলাদেশকে নেতৃত্ব দেবে।

‘বাংলাদেশের স্বাধীনতার ইতিহাস বলে তরুণ নেতৃত্বের হাত ধরেই এসেছিল বাংলাদেশের স্বাধীনতা। তরুণ নেতা মুজিব যেভাবে বঙ্গবন্ধু হয়ে উঠেছিলেন ঠিক একই ধারা অনুসরণ করে ইয়াং বাংলা বাংলাদেশের তরুণদের মাঝে দেশ ও সমাজ সেবার, নেতৃত্বের বীজ বুনে দিচ্ছে’ বলছিলেন প্রতিমন্ত্রী।

অনুষ্ঠানে নিজেদের উদ্ভাবনী শক্তিতে দেশ গঠনে ভূমিকা রাখার  স্বীকৃতিতে তরুণদের ৩০ সংগঠনকে জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ডে বিজয়ী ঘোষণা করা হয়।

এডি/২০২০/নভেম্বর১৭/২৩৪৯

আরও পড়ুন

জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড ঘোষণায় আসছেন জয়

জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড পেলো তরুণদের ৩০ সংগঠন

অনুকরণ না করে নতুন প্রযুক্তি উদ্ভাবনের আহবান জয়ের

দেশে ইন্টারনেট অনেক দেশের তুলনায় সস্তা : জয়

*

*

আরও পড়ুন