জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড পেলো তরুণদের ৩০ সংগঠন

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : নিজেদের উদ্ভাবনী শক্তিতে দেশ গঠনে ভূমিকা রাখার  স্বীকৃতি পেলো তরুণদের ৩০ সংগঠন।

প্রধানমন্ত্রীর তথ্যপ্রযুক্তি উপদেষ্টা এবং সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশনের (সিআরআই) চেয়ারপার্সন সজীব ওয়াজেদ জয় মঙ্গলবার ভার্চুয়াল এক অনুষ্ঠানে বিজয়ীদের নাম ঘোষণা করেন।

ডা. নুজহাত চৌধুরীর সঞ্চালনায় এই অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন সিআরআই ট্রাস্টি এবং বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

Techshohor Youtube

প্রথম পর্যায়ে  নারীর ক্ষমতায়ন, শিশু অধিকার, প্রতিবন্ধীদের ক্ষমতায়ন, ক্ষতিগ্রস্ত ও পিছিয়ে পড়া মানুষের ক্ষমতায়ন, চরম দরিদ্রদের ক্ষমতায়ন ও যুব উন্নয়নের ছয়টি সাব-ক্যাটাগরিতে ‘জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড’ দেওয়া হয়েছে।

পুরস্কারপ্রাপ্তরা হলো, শিশু অধিকারে নাটোরের প্রতিষ্ঠান হ্যাপি নাটোর ও রাজশাহীর ষষ্ঠ ইন্দ্রিয়, চরম দরিদ্রদের ক্ষমতায়নে পটুয়াখালীর অভিযাত্রিক ফাউন্ডেশন ও সিলেটের মিজারেবল ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন, ক্ষতিগ্রস্ত ও পিছিয়ে পড়া মানুষের ক্ষমতায়নে  পিরোজপুরের হাতেখড়ি ফাউন্ডেশন, চট্টগ্রামের এক টাকায় শিক্ষা ও বরিশালের গুড ফিল্ম।

যুব উন্নয়নে পুরস্কার পেয়েছে রাঙামাটির উন্মেষ, চাঁদপুরের ইগনাইট ইয়ুথ ফাউন্ডেশন, চাঁদপুরের আইটেক স্কুল ও ঢাকার পজিটিভ বাংলাদেশ। নারীর ক্ষমতায়তনে ঢাকার দেশি বলারস, বরিশালের ইয়ুথ ফর চেঞ্জ বাংলাদেশ।

এছাড়া প্রতিবন্ধীদের ক্ষমতায়নে বরিশালের সেন্টার ফর রাইটস অ্যান্ড অ্যাম্প: ডেভেলপমেন্ট অব পার্সন উইথ ডিজঅ্যাবিলিটিজ, ময়মনসিংহের বাংলাদেশ হুইল চেয়ার স্পোর্টস ফাউন্ডেশন ও হবিগঞ্জের অ্যাসোসিয়েশন ফর অটিজম অ্যান্ড সোশ্যাল ইমপ্রুভমেন্ট।

আর দ্বিতীয় পর্যায়ে মাদকবিরোধী সচেতনতা কার্যক্রম, করোনাভাইরাস প্রতিরোধে জরুরি কার্যক্রম, পরিবেশ ও জলবায়ু পরিবর্তন-সম্পর্কিত কার্যক্রম, স্বাস্থ্যশিক্ষা এবং সচেতনতা কার্যক্রম, সামাজিক-সাংস্কৃতিক উদ্যোগ এবং দুর্যোগ মোকাবিলা ও ঝুঁকি হ্রাসসহ সাতটি সাব ক্যাটাগরিতে অ্যাওয়ার্ড থাকছে।

এতে পুরস্কার পেয়েছে করোনাভাইরাস প্রতিরোধে জরুরি কার্যক্রমের জন্য ঢাকার ব্লাডমেন হেলথ কেয়ার, ঢাকার মাস্তুল ফাউন্ডেশন, নোয়াখালীর ওয়ার্ল্ড ইয়ুথ আর্মি, চট্গ্রামের সেন্ট্রাল বয়েজ অব রাউজান এবং ঢাকার মিশন সেইভ বাংলাদেশ ফাউন্ডেশন।

পরিবেশ ও জলবায়ু পরিবর্তন সম্পর্কিত কার্যক্রমে ঢাকার প্লাস্টিক ইনিশিয়েটিভ নেটওয়ার্ক (পিআইএন) এবং ঢাকার ইয়ুথ এনভায়রনমেন্ট সোশ্যাল ডেভেলপমেন্ট সোসাইটি।

স্বাস্থ্য শিক্ষা ও সচেতনতা কার্যক্রমে জামালপুরের সাইকিওর অর্গানাইজেশন, নাটোরের দীপ মেডিকেল সার্ভিসেস ও দীপাশা ফাউন্ডেশন। সামাজিক-সাংস্কৃতিক উদ্যোগে কক্সবাজারের পহরচাঁদা আদর্শ পাঠাগার, মৌলভীবাজারের উত্তরণ যুব সংঘ ও লক্ষ্মীপুরের সিনেমা বাংলাদেশ, দুর্যোগ মোকাবিলা ও ঝুঁকি হ্রাসে নোয়াখালীর ফুটস্টেপ বাংলাদেশ এবং কুড়িগ্রামের সেইফটি ম্যানেজমেন্ট ফাউন্ডেশন।

ভার্চুয়াল এই অনুষ্ঠান শেষে বিজয়ীরা সনদ, ক্রেস্ট ও ল্যাপটপ পাবেন। বিজয়ীদের কাছে এসব পৌঁছে দেবে ইয়াং বাংলা।

এবার চলতি বছরের ২৫ সেপ্টেম্বর হতে ১৫ অক্টোবর পর্যন্ত অনলাইন নিবন্ধনে ১৮ থেকে ৩৫ বছর বয়সীদের প্রায় ছয়শ’র বেশি উদ্যোক্তা ও সংগঠন আবেদন করে। তারা নারীর ক্ষমতায়ন, শিশু অধিকার, প্রতিবন্ধীদের ক্ষমতায়ন, পিছিয়ে পড়া মানুষের ক্ষমতায়ন, যুব উন্নয়ন, অতি দরিদ্র মানুষের ক্ষমতায়ন, মাদকবিরোধী সচেতনতা অভিযান, কোভিড-১৯ মোকাবেলায় জরুরি কার্যক্রম, পরিবেশ ও জলবায়ু পরিবর্তন, নবায়নযোগ্য বা গ্রিন এনার্জির ব্যবহার, স্বাস্থ্যসেবা, শিক্ষা ও সচেতনতা, সংস্কৃতি উদ্যোগ এবং দুর্যোগ মোকাবেলার মতো কাজের মাধ্যমে সমাজে ইতিবাচক পরিবর্তন এনেছেন।

এর মধ্যে হতে বাছাই করে ৪৭ সংগঠনকে এবার বিজয়ীর প্রাথমিক তালিকায় রাখা হয়েছিলো।

২০১৪ সালের নভেম্বরে সিআরআইয়ের তত্ত্বাবধানে যাত্রা শুরু করে ‘ইয়াং বাংলা’। এরপর হতে প্রতি বছর সমাজ ও মানুষের কল্যাণে কাজ করে যাওয়া যুব উদ্যোক্তা ও সংগঠনকে অনুপ্রাণিত করতে প্রাতিষ্ঠানিক পর্যায়ে বিভিন্ন ক্ষেত্রে অবদানের স্বীকৃতি হিসেবে ‘জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড’ দেওয়া হয়ে আসছে।

২০১৫ থেকে ২০১৮ সাল পর্যন্ত এই স্বীকৃতিতে ১৩০টি যুব সংগঠন ইয়াং বাংলা সম্মাননা পেয়েছে।

এডি/২০২০/নভেম্বর১৭/ ২১৩০

আরও পড়ুন

সরকার দেশ চালিয়ে যাচ্ছে ভার্চুয়ালি : জয়

জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড ঘোষণায় আসছেন জয়

সাড়ে ছয় লাখ ফ্রিল্যান্সার পাচ্ছেন ভার্চুয়াল কার্ড

তরুণদের প্রশিক্ষণ-কর্মসংস্থানে তথ্যপ্রযুক্তি বিভাগের নতুন চার উদ্যোগ

*

*

আরও পড়ুন