ফুসফুসের ক্যান্সারের সঙ্গে কোভিড-১৯ এর পার্থক্য জানাচ্ছে এআই

কোভিড নাকি ক্যান্সার তা ছবিটি দেখে বুঝে নিচ্ছে এআই। ছবি : বিবিসি

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : করোনাভাইরাসের কারণে এখন দ্রুত রোগ নির্ণয় করা খুব জরুরি। বর্তমানে ৩ মিলিয়ন মানুষ ক্যান্সারে আক্রান্ত। তাই মেশিন লার্নিং অ্যালগরিদম দিয়ে কিভাবে ক্যান্সার বিশাল সংখ্যক ডেটা প্রসেস করা যাবে তা নিয়ে গবেষণা চলছে।

ব্রিটেনের দ্য রয়্যাল মারডেন হসপিটালে অ্যালগোরিদম ডেভেলপের কাজ চলছে। এই অ্যালগরিদম দিয়ে কোভিড-১৯ ও ক্যান্সার ট্রিটমেন্টের পার্শ্বপ্রতিক্রিয়া সহজেই বের করা যাবে। রেসপিরেটরি মেডিসিনের ডাক্তার রিচার্ড লির মতে, মানুষের পক্ষে ফুসফুসের ক্যান্সার আর কোভিড-১৯ এর পার্থক্য দ্রুত বলে দেওয়া সম্ভব নয়। লোকবলের পাশাপাশি এর জন্য অনেক সময়েরও প্রয়োজন। অ্যালগোরিদমের কারণে কাজটা অনেক সহজ হয়ে গেছে। ফলে ক্যান্সার রোগীরা দ্রুত চিকিৎসা পাচ্ছেন।

সারা ওয়ার্ড নামের এক রোগী ২ বছর আগে থেকে ফুসফুসের সমস্যায় ভুগছেন। ফুসফুসের ক্যান্সারের জন্য গত দুই বছরে বেশ কয়েকবার থেরাপি নিয়েছেন তিনি। কোভিড যে ক্ষতি করে ফুসফুসের ক্যান্সারও একই রকম ক্ষতি করে। তাই কোভিডের সঙ্গে ফুসফুসের রোগের পার্থক্য বের করতে তার মেডিকেল স্ক্যানের তথ্য ব্যবহৃত হচ্ছে গবেষণার কাজে। এতে ভবিষ্যতের ক্যান্সার রোগীরা উপকৃত হবেন।

Techshohor Youtube

কোন ধরণের কাশি কোভিড–১৯ এর লক্ষণ তা শনাক্ত করতে হাজার হাজার মানুষের মানুষের উপর গবেষণা চালিয়েছেন এমআইটির গবেষকরা। কার ভেতরে করোনাভাইরাস আছে আর কার ভেতরে নেই সেটা কাশির শব্দ শুনেই শনাক্ত করতে পারছে অ্যালগোরিদম।

বিবিসি অবলম্বনে এজেড/ নভেম্বর ১৭/২০২০/১২০৬

আরও পড়ুন – 

করোনাভাইরাস মোকাবেলায় ব্যাপক অবদান রাখছে এআই

ক্যান্সার শনাক্তে মানুষকে টেক্কা দিলো এআই

চুরির আগেই চোর চিনবে এআই

*

*

আরও পড়ুন