Techno Header Top and Before feature image

'অনার' বিক্রি করে দিল হুয়াওয়ে

ছবি: ইন্টারনেট থেকে নেওয়া

টেক শহর কনটেন্ট কাউন্সিলর: অনার ব্র্যান্ডকে পুরোপুরি বিক্রয় করে দিয়েছে হুয়াওয়ে। রয়টার্সের এক খবরে বিষয়টি নিশ্চিত হওয়া গেছে। এর মাধ্যমে বিষয়টি নিয়ে দীর্ঘদিনের গুঞ্জনের অবসান হলো।

সাম্প্রতিক ঘটনা প্রবাহের কারণে স্মার্টফোনের সব উপকরণ নিজেরাই তৈরির উদ্যোগ নিয়েছে হুয়াওয়ে। তাই তাদের প্রয়োজন অনেক টাকা। এই টাকার যোগান দিতেই অনার ব্র্যান্ডকে বিক্রয় করে দিয়েছে বলে ধারনা করেন প্রযুক্তি বাজার বিশেষজ্ঞরা।

ঠিক কত টাকায় কে কিনেছে অনার ব্র্যান্ডকে এই বিষয়ে নিশ্চিত হওয়া যায়নি। তবে শোনা যাচ্ছে ১৫.২ বিলিয়ন ডলারের বিনিময়ে অনার ব্র্যান্ডকে বিক্রয় করেছে হুয়াওয়ে। ফলে এই মিড রেঞ্জ ব্র্যান্ডের উপর হুয়াওয়ের আর কোনও নিয়ন্ত্রণ থাকলো না।

বিক্রয়ের এই টাকার পুরোটাই হুয়াওয়ের গবেষণা ও উন্নয়ন খাতে ব্যায় হবে। জানা গেছে প্রয়োজনীয় গবেষণা ও উন্নয়নের পর হুয়াওয়ে কেবল হাই-এন্ড স্মার্টফোন তৈরি করবে। অনেকটা অ্যাপলের মতো।

উল্লেখ্য, যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার পর কনজ্যুমার মার্কেটে নিজেদের স্থান কোনওমতে টিকিয়ে রাখতেও হিমসিম খাচ্ছে কোম্পানিটি। ধারনা করা হচ্ছে আগামী বছর থেকে কোম্পানিটি আর কিরিন প্রসেসরও তৈরি করতে পারবে না। এরপর তাদের নির্ভর করতে হবে কোয়ালকমের ফোরজি প্রসেসরের উপর।

এমআর/নভে ১৭/২০২০/১০০০০

আরও পড়ুন –

অনার ব্র্যান্ডের আংশিক ব্যবসা বিক্রিতে আগ্রহী হুয়াওয়ে

গুগল ছাড়াই টিকে থাকবে অনার!

*

*

আরও পড়ুন