স্বয়ংচালিত কার বিভাগ বিক্রি করে দেবে উবার!

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : যুক্তরাষ্ট্র কেন্দ্রিক অ্যাপ-ভিত্তিক জনপ্রিয় ট্যাক্সি সেবা উবার নিজেদের বহরে স্বয়ংচালিত কার নিয়ে এসে রীতিমত আলোচনায় চলে এসেছিল। কিন্তু এ নিয়ে খুব বেশি দূর এগোতে পারেনি। এরই মধ্যে খবর এলো- উবার তাদের স্বয়ংচালিত কার বিভাগ (উবার এটিজি) বিক্রি করে দিচ্ছে, তাও আবার প্রতিদ্বন্দ্বী আরেক অ্যাপ-ভিত্তিক টেক্সি সেবা অরোরার কাছে।

গত জুলাইয়ে এক খবরে উবারের স্বয়ংচালিত কার বিভাগের মূল্যমান ৭.২৫ বিলিয়ন মার্কিন ডলার বলে খবর প্রকাশ হয়েছিল। যদি বিক্রির প্রক্রিয়া ঠিকঠাক এগোয়, তাহলে ধারণা করা হচ্ছে এর চেয়ে বেশি বা কাছাকাছি মূল্যমান নির্ধারণ করা হতে পারে। এই বিভাগ থেকে চলতি বছর উবার আয় করেছে ৩০৩ মিলিয়ন মার্কিন ডলার।

তবে বিক্রি প্রক্রিয়াটা খুব একটা সহজ হবে না। কারণ অ্যারিজোনায় এক দুর্ঘটনায় মৃত্যুর ঘটনার মামলায় গত বছরের মার্চে উবারের বিরুদ্ধে অভিযোগ গঠন করা হয়। দুর্ঘটনা ঘটানো স্বয়ংচালিত কারটি উবারের পরীক্ষামূলক কার্যক্রমে অংশ নিয়েছিল। মূল সমস্যাটা এখানেই। ওই ঘটনার পর উবার তাদের এ ধরনের পরীক্ষামূলক কার্যক্রম বন্ধ করে দেয়। এমন পরিস্থিতিতে সহসাই কারো কাছে তাদের আলোচিত এই বিভাগটি বিক্রি করতে পারবে কিনা, সেটি নিয়েই এখন প্রশ্ন উঠেছে।

Techshohor Youtube

সূত্র : ইন্টারনেট, টিআর/নভেম্বর ১৫/২০২০/১০২০

*

*

আরও পড়ুন