Techno Header Top and Before feature image

হুয়াওয়ে ব্যান আংশিক শিথিল করলো যুক্তরাষ্ট্র

ছবি: ইন্টারনেট থেকে নেওয়া

টেক শহর কনটেন্ট কাউন্সিলর: অবশেষে হুয়াওয়ের জন্য একটি সুখবর। কোম্পানিটি এখন কোয়ালকমের প্রসেসর ব্যবহার করে স্মার্টফোন তৈরি করতে পারবে।

সম্প্রতি যুক্তরাষ্ট্রভিত্তিক মোবাইল চিপসেট কোম্পানি কোয়ালকম জানায় যে যুক্তরাষ্ট্র তাদের হুয়াওয়ে ব্যানের মধ্যে একটি ব্যাতিক্রম এনেছে। দেশটির সরকার কোয়ালকমকে হুয়াওয়ের কাছে প্রসেসর বিক্রয়ের অনুমোদন দিয়েছে। তবে কোম্পানিটি কেবল ফোরজি প্রযুক্তিভিত্তিক প্রসেসরই হুয়াওয়ের কাছে বিক্রয় করতে পারবে। অর্থাৎ, কোয়ালকম তাদের নতুন প্রযুক্তির প্রসেসরগুলো হুয়াওয়ের কাছে বিক্রয় করতে পারবে না।

খবরটির বিষয়ে মিশ্র প্রতিক্রিয়া দেখা গেছে। অনেকেই হুয়াওয়ের ব্যান তোলার ক্ষেত্রে এটিকে একটি ভালো সংবাদ হিসেবে দেখছেন, কেউবা বলছেন যে হুয়াওয়েকে একেবারে সাইডলাইন না করে তাদের ডিভাইসের উপর যুক্তরাষ্ট্রের কিছুটা নিয়ন্ত্রণ রাখতেই এই পদক্ষেপ।

কোয়ালকমকে অনুমোদন দেওয়ার পেছনে কারণ যা’ই হোক না কেন, কোয়ালকম তাদের প্রসেসর বিক্রয় করলে যে হুয়াওয়ে ঘুরে দাঁড়াবে বিষয়টি এমন নয়। হুয়াওয়েকে ঘুরে দাঁড়াতে হলে প্রয়োজনীয় সফটওয়্যারের নিষেধাজ্ঞা তুলতে হবে আগে। সেই সঙ্গে দিতে হবে বাজারে প্রবেশাধিকার।

উল্লেখ্য, ২০১৯ সালে মে মাসে যুক্তরাষ্ট্র হুয়াওয়ের উপর নিষেধাজ্ঞা আরোপ করে। নিষেধাজ্ঞার অংশ হিসেবে যুক্তরাষ্ট্রের কোনও কোম্পানি হুয়াওয়ের সঙ্গে ব্যবসায়িক সম্পর্ক রাখতে পারছে না।
এমআর/নভে ১৫/২০২০/১৭১৫

*

*

আরও পড়ুন