নকল পণ্য বিক্রিতে ইনফ্লুয়েন্সারদের বিরুদ্ধে অ্যামাজনের মামলা

অ্যামাজন। ছবি : ইন্টারনেট

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : প্রতারণার অভিযোগে ইনস্টাগ্রাম ও টুইটার ইনফ্লুয়েন্সারদের নামে মামলা করেছে অ্যামাজন। অ্যামাজনে নকল পণ্য শনাক্তকরণের সিস্টেম ভেদ করে এই প্রতারণা চালানো হয়।

মামলায় বলা হয়, নকল পণ্য কিনতে ফলোয়ারদের প্রলুব্ধ করেছে তারা। এ অভিযোগে ১৩ জন ইনফ্লুয়েন্সার ও ব্যবসায়ীকে দায়ী করে ওয়াশিংটনের ডিসট্রিক্ট কোর্ট মামলা দায়ের করা হয়।

এর মধ্যে কেলি ফিজপ্যাট্রিক ও সাবরিনা কেলি রেজসি নামের দুই ইনফ্লুয়েন্সারের নাম আছে। গত নভেম্বর থেকে তার ইন্সটাগ্রাম, ফেইসবুক ও টিকটকের পাশাপাশি নিজেদের ওয়েবসাইটে ভুয়া পণ্যের প্রচারণা চালান। 

Techshohor Youtube

সোশ্যাল মিডিয়াতে তারা আসল ও নকল পণ্যের ছবি পাশাপাশি পোস্ট করতো। সেখানে লেখা থাকতো অর্ডার দিস ও গেট দিস। ‘অর্ডার দিস’ লেখাটির পাশে ব্র্যান্ডের পণ্যের ছবি দেওয়া হতো। অর্ডার করতে বলে হিডেন লিঙ্ক দিয়ে অ্যামাজনের লিস্টিং পেইজে পাঠানো হতো। ‘গেট দিস’ লেখাটির পাশে নকল পণ্যের ছবি দেওয়া হতো। এসব পণ্য ব্র্যান্ডেড পণ্যের হুবহু নকল। 

হিডেন লিঙ্ক ব্যবহার করায় অ্যামাজনে নকল পণ্য শনাক্তকরণের সিস্টেম প্রতারণাটি ধরতে পারতো না। অ্যামাজনে আসল পণ্যের ছবি দেওয়া থাকলেও সোশ্যাল মিডিয়াতে যে ছবি পোস্ট করা হতো সেটাই ডেলিভারি নিতেন ক্রেতারা। এই প্রতারক চক্রের সঙ্গে অ্যামাজনের থার্ড পার্টি কিছু সেলারও জড়িত।

অভিযুক্ত কেলি ফিজপ্যাট্রিক এক সময় অ্যামাজনের ইনফ্লুয়েন্সার ছিলো। রেপ্লিকা পণ্য বিক্রির দায়ে তার সঙ্গে চুক্তি বাতিল করে অ্যামাজন।

জেডডিনেট অবলম্বনে এজেড/নভেম্বর ১৫/২০২০/১৩১০

*

*

আরও পড়ুন