Techno Header Top and Before feature image

অ্যাপ বানিয়ে 'শিশুদের নোবেল' জিতলো বাংলাদেশি সাদাত

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : অ্যান্টি-সাইবার বুলিং অ্যাপ ‘সাইবার টিনস’ বানিয়ে ‘শিশুদের নোবেল’ জিতলো বাংলাদেশি সাদাত রহমান। আন্তর্জাতিক শিশু শান্তি পুরস্কারজয়ী সাদাত দীর্ঘ দিন ধরে সাইবার বুলিং ও সাইবার অপরাধ থেকে শিশুদের সুরক্ষা ও সচেতনতা নিয়ে কাজ করছে।

১৭ বছর বয়সী এ কিশোরের বাড়ি বাংলাদেশের নড়াইল জেলায়। সাদাতের তৈরি মোবাইল অ্যাপটি দিয়ে অনলাইনে সাইবার হয়রানীর অভিযোগ বা তথ্য জানানো যায়। বর্তমানে ১৮০০-এরও বেশি কিশোর-কিশোরী এই অ্যাপটি ব্যবহার করছে। তার এই অ্যাপের মাধ্যমে ৩০০ জনেরও বেশি শিশু-কিশোর-তরুণ ভুক্তভোগী সহযোগিতা পেয়েছে। এছাড়া এর সূত্র ধরে ৮ জন অপরাধী গ্রেপ্তার হয়েছে।

১৩ নভেম্বর নেদারল্যান্ডসে আয়েজিত এক অনুষ্ঠানে তাকে পুরস্কৃত করা হয়। করোনার কারণে অনুষ্ঠানটি ছোট পরিসরে হলেও অনলাইনে সম্প্রচারের মাধ্যমে সবাইকে দেখার সুযোগ করে দেওয়া হয়। ২০১৩ সালে এই পুরস্কার পান পাকিস্তানের মালালা ইউসুফজাই। তিনি অনলাইনে যুক্ত হয়ে সাদাতকে এই পুরস্কার দেওয়ার আনুষ্ঠানিকতা সম্পন্ন করেন।

গত ২৯ অক্টোবর ২০২০ তারিখে এই পুরস্কার প্রদান আয়োজনের অন্যতম পৃষ্ঠপোষক আর্চবিশপ ডেসমন্ড টুটু চলতি বছরের তিন চূড়ান্ত প্রতিযোগীর নাম ঘোষণা করেন। এই তালিকায় সাদাত রহমান ছাড়াও ছিল মেক্সিকোর ইভান্না ওরতেজা সেরেট ও আয়ারল্যান্ডের সিয়েনা ক্যাস্টেলন।

সূত্র ‌: বিবিসি, টিআর/নভেম্বর ১৪/২০২০/০১৪২

*

*

আরও পড়ুন