ফোন নির্ভর মাল্টি ফেক্টর অথেনটিকেশন ব্যবহারে মাইক্রোসফটের সতর্কতা

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ফোন নির্ভর মাল্টি ফেক্টর অথেনটিকেশন (এমএফএ) ব্যবহার বন্ধ করতে ব্যবহারকারীদের আহ্বান করেছে মাইক্রোসফট। এর পরিবর্তে অ্যাপ নির্ভর মাল্টি ফেক্টর অথেনটিকেশন ব্যবহারের অনুরোধ করেছে বিশ্বখ্যাত এই সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠানটি।

নিরাপত্তা সতর্কতাটি এসেছে মূলত মাইক্রোসফটের আইডেন্টি সিকিউরিটির পরিচালক অ্যালেক্স উইনার্টের পক্ষ থেকে। মাইক্রোসফটের গবেষণায় উঠে আসা আভ্যন্তরিণ তথ্য-প্রতিবেদনের সূত্র উল্লেখ করে তিনি এই আশঙ্কার কথা জানান। গত বছর মাইক্রোসফট অ্যাকাউন্ট লক্ষ্য করে যতোগুলো স্বয়ংক্রিয় সাইবার আক্রমণ হয়েছে, তাদের ৯৯.৯ শতাংশই ছিল ফোন নির্ভর মাল্টি ফ্যাক্টর অথেনটিকেশন চালু রাখা অ্যাকাউন্ট।

মাল্টি ফেক্টর অথেনটিকেশন মানে হলো কোনো আইডি বা অ্যাকাউন্টে লগইন করার সময় একাধিক নিরাপত্তা ধাপ অতিক্রমের পদ্ধতি বহাল করা। এর মধ্যে প্রথম ধাপে সঠিক আইডি-পাসওয়ার্ড প্রবেশ করাতে হবে, এর পর দ্বিতীয় ধাপে মোবাইল নম্বরে এসএমএস বা ভয়েস কলের মাধ্যমে ভেরিফিকেশন কোড পাঠিয়ে ব্যবহারকারীর বৈধতা যাচাই করা। এটি হচ্ছে ফোন নির্ভর মাল্টি ফ্যাক্টর অথেনটিকেশন পদ্ধতি। দ্বিতীয় ধাপে বিকল্প পদ্ধতিতেও বৈধতা যাচাই করা যায়। মাইক্রোসফট ঠিক এ জায়গাটায় ফোকাস করেছে।

Techshohor Youtube

সূত্র : ইন্টারনেট, টিআর/নভেম্বর ১৪/২০২০/১১৫২

*

*

আরও পড়ুন