Techno Header Top and Before feature image

মৃত্যুর কাছে হার মানলেন ফ্রিল্যান্সার ফাহিম

ছবি : ইন্টারনেট
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : শারীরিক প্রতিবন্ধকতাকে হার মানিয়ে সফলতার পথে চলা ফ্রিল্যান্সার ফাহিম উল করিমের পথ চলা থামিয়ে দিলো মৃত্যু।

‘ডুচেনেমাসকিউলার ডিসথ্রপি’ নামের দুরারোগ্য রোগে আক্রান্ত ফাহিম বাধাবিপত্তি জয় করে হয়েছিলেন আপওয়ার্ক ও ফাইভারের টপ রেটেড ফ্রিল্যান্সার।

বুধবার রাত ১১টার দিকে ফরিদপুর মেডিকেল কলেজ হাসপাতালে তাঁর মৃত্যু হয়।  বয়স হয়েছিলো ২২ বছর।

নভেম্বর মাসের  শুরুতে জ্বর, সর্দি ও কাশিতে আক্রান্ত হয়ে বাসায় চিকিৎসা নিচ্ছিলেন তিনি। এর অবস্থার অবনতি হলে মঙ্গলবার প্রথমে মাগুরা সদর হাসপাতালে ও পরে ফরিদপুর মেডিকেল কলেজ হাসপাতালে নেয়া হয় তাকে।

ফাহিম ২০১২ সালের শেষ দিকে জেএসসি পরীক্ষার আগে অসুস্থ হয়ে পড়েন। এরপর ক্রমান্বয়ে তাঁর পেশিগুলো শুকিয়ে যেতে থাকে। একসময় একেবারেই অবশ হয়ে যায় শরীরের প্রায় সব অংশ।

ফাহিম ‘বেসিস আউটসোর্সিং অ্যাওয়ার্ড-২০২০’ পেয়েছিলেন। এ ছাড়া ফাইভার বাংলাদেশের কমিউনিটি লিডার ছিলেন তিনি।  ‘গ্রো উইথ ফাহিম’ নামে একটি প্রকল্পও শুরু করেছিলেন ফাহিম যেখানে বেকার যুবকদের ফ্রিল্যান্সিং শেখাতে চেয়েছিলেন তিনি।

বন্ধু-আত্মীয়স্বজনের সহযোগিতা, টিউশন করিয়ে এবং ব্যাংক লোন নিয়ে ২০১৬ সালে ল্যাপটপ কেনেন ফাহিম। কাজ শিখেছিলেন নিজে নিজে ইন্টারনেটে গুগল ও ইউটিউব হতে।

২০১৭ সালে ফাইভারে ৫ ডলারের কাজ দিয়ে শুরু করেন তিনি। এরপর কাজের দক্ষতায় ভালো করতে থাকেন তিনি। অল্প দিনেই বিশ্বের ৩০ থেকে ৩৫টি দেশের কাজ পান। যেখান হতে গত কয়েক বছরে মাসে গড়ে ৫০ হাজার টাকা আয় করছিলেন ফাহিম।

ফাহিমের এই অদম্য ইচ্ছাশক্তিকে উৎসাহ দিতে একটি ল্যাপটপও উপহার দিয়েছিলেন তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। 

এডি/২০২০/নভেম্বর১২/১৬২০

*

*

আরও পড়ুন