১৭ লক্ষ্যমাত্রা পূরণে ইউএনডিপিকে সহায়তা করবে স্যামসাং

৪ দেশের তরুণ নিয়ে গঠিত হয়েছে জেনারেশন ১৭ দল। ছবি : সংগৃহীত

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ২০৩০ সালের মধ্যে একটি উন্নত সমাজ বিনির্মাণে জাতিসংঘ কর্তৃক নির্ধারিত ১৭টি লক্ষ্যমাত্রা অর্জনে তরুণদের অংশগ্রহণ বাড়ানোর উদ্যোগ নিয়েছে জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি ( ইউএনডিপি)।

স্যামসাং গ্যালাক্সি স্মার্টফোন প্রযুক্তি সহযোগে এক দশকেরও কম সময়ে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে তরুণদের উদ্বুদ্ধ করতে ইউএনডিপি’র সঙ্গে চুক্তি করেছে সামসাং।

যে সব তরুণ বৈশ্বিক লক্ষ্যমাত্রা অর্জনে উল্লেখযোগ্য ভূমিকা রাখছে তাদের গল্প ও ইতিবাচক কাজকে এ উদ্যোগ ভিন্নমাত্রায় নিয়ে যাবে।

Techshohor Youtube

এ নিয়ে স্যামসাং ইলেকট্রনিকসের প্রেসিডেন্ট ও হেড অব মোবাইল কমিউনিকেশন বিজনেস ড. টিএম রোহ বলেন, ‘এ লক্ষ্যমাত্রা অর্জনে কার্যকর পদক্ষেপ গ্রহণে তরুণদের উদ্বুদ্ধ করতে এবং অন্যান্যদের সাথে কার্যকরভাবে যুক্ত করতে পেরে আমরা আনন্দিত। আমরা গ্যালাক্সি প্রযুক্তি ও আমাদের ভিশনের মাধ্যমে তাদের বলিষ্ঠ কণ্ঠস্বরকে তুলে ধরতে পারবো।

জেনারেশন ১৭ -এর ২০২০ দল চার তরুণ নিয়ে গঠিত হয়েছে। যারা মালি, আর্জেন্টিনা, বাংলাদেশ ও জিম্বাবুয়ের নানা কমিউনিটিতে বিভিন্ন সমস্যা মোকাবিলা করে কমিউনিটিকে এগিয়ে নিতে কাজ করছেন।

বাংলাদেশের ২৬ বছর বয়সী শমি চৌধুরী (ওয়াটার, স্যানিটেশন ও হাইজিন নিয়ে কাজ করে) তার পরিচালিত বৈশ্বিক সংস্থা অ্যাওয়ারনেস ৩৬০ (বিশ্বের ২৩টি দেশে কার্যক্রম পরিচালনা করছে) এর মাধ্যমে নিরাপদ পানি ও স্যানিটেশন নিশ্চিতে কাজ করছে।

ইউএনডিপি ও স্যামসাং তরুণদেরকে মেন্টরশিপ ও নেটওয়ার্কিংয়ের সুযোগ দেবে। তারা স্যামসাং গ্লোবাল গোলস অ্যাপ ব্যবহার করতে পারবে। শিক্ষামূলক কনটেন্টের মাধ্যমে এ লক্ষ্যমাত্রাগুলো নিয়ে সচেতনতা তৈরি করাই এ অ্যাপটির লক্ষ্য এবং এ অ্যাপটি এখন পর্যন্ত ইউএনডিপি’র তহবিলের জন্য ১ মিলিয়ন ডলার সংগ্রহ করেছে।

এজেড/ নভেম্বর ১১/২০২০/১৮৫০

*

*

আরও পড়ুন