Techno Header Top and Before feature image

পুরনো অ্যানড্রয়েড সেটে সব সাইটে প্রবেশ করা যাবে না

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ২০২১ সালের ১১ই জানুয়ারি থেকে পুরনো অ্যানড্রয়েডের স্মার্টফোন থেকে অনেক সাইটে প্রবেশ করা যাবে না। নিরাপত্তাজনিত কারণে মানসম্মত অনেক সাইটই পুরনো এসব অ্যানড্রয়েড সেটকে প্রবেশাধিকার সুবিধা দেবে না। অ্যানড্রয়েড ৭.১.১ ও এর আগের সংস্করণের বেলায় এ ব্যাপারটি কার্যকর হবে বলে জানিয়েছে টেলিকম সাইট অ্যানড্রয়েড পুলিশ।

রুট সার্টিফিকেট অথোরিটি ‘লেটস এনক্রিপ্ট’ এর পেছনের কারণে হিসেবে বলছে–এসব পুরনো অ্যানড্রয়েড সংস্করণের রুট সার্টিফিকেট নিরাপত্তা ইস্যুতে গ্রহণযোগ্য বা নিরাপদ নয়।

বাজারের স্মার্টফোনগুলোর অধিকাংশই অ্যানড্রয়েড অপারেটিং সিস্টেম চালিত। বছর-বছর অ্যানড্রয়েড সংস্করণে নতুনত্ব আসছে। আগের সংস্করণের অ্যানড্রয়েড থেকে পরবর্তী কয়েকটি সংস্করণে উন্নীত বা আপগ্রেড করা যায়। অর্থাৎ স্মার্টফোনে শুরুতে যে সংস্করণটি থাকে, পরবর্তীতে সেই হ্যান্ডসেটের কার্যক্ষমতার ভিত্তিতে পরবর্তী বা নতুন কয়েকটি সংস্করণ পর্যন্ত আপগ্রেডের সুযোগ থাকে।

প্রতিনিয়ত অ্যানড্রয়েডের অবমুক্ত হওয়া নতুন সংস্করণগুলোতে ফিচারের পাশাপাশি পূর্বের কারিগরি ও নিরাপত্তা ত্রুটিও সংশোধন করা হয়। যেসব গ্রাহকদের স্মার্টফোন পুরনো, নতুন অ্যানড্রয়েড সংস্করণে হালনাগাদ করতে পারেননি, তাদের সেটে নিরাপত্তা ত্রুটি থাকাটা অস্বাভাবিক না। বর্তমানে ৩৩.৮ শতাংশ ব্যবহারকারী স্মার্টফোনই অ্যানড্রয়েড ৭.১.১ বা তারও আগের সংস্করণের।

সূত্র : ইন্টারনেট, টিআর/নভেম্বর ১০/২০২০/০২১৩

*

*

আরও পড়ুন