কে কী কিনবেন তাও জানে এআই

এক অ্যাপেই সব সুবিধা। ছবি : বিবিসি
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর :  কোন ক্রেতা কী কিনবেন তা আগাম জানতে ব্যবহৃত হচ্ছে এআই। প্রযুক্তির ভাষায় যা পরিচিতি পাচ্ছে ‘হাইপার পার্সোনালাইজড অফার’ নামে।

যুক্তরাজ্যের রিটেইল কন্সালটেন্ট ড্যানিয়েল ব্রুক জানিয়েছেন, প্রথম ক্রেতাদের একটি প্রোফাইল তৈরি করা হয়। তারপর এমন কোনো পণ্য দেখানো হয় যেটা কেনার কথা হয়তো তারা ভাবেননি। কিন্তু পণ্যের ছবি দেখে কিনতে আগ্রহী হচ্ছেন।

দেশটির ইউবামার্কেটের প্রতিষ্ঠাতা উইল ব্রুম বলেন, তাদের ফার্ম এমন একটি অ্যাপ তৈরি করেছে যা দিয়ে পণ্যের তালিকা, পণ্য স্ক্যান করে উপাদান সম্পর্কে তথ্য নেওয়া ও মূল্য পরিশোধ করা যায়।

তাদের অ্যাপের এআই সিস্টেম মানুষের কেনাকাটার ধরণের বদলে আচরণ পর্যবেক্ষণ করে। একজন ক্রেতা যতবেশি কেনাকাটা করে এআই ততভালো বুঝতে পারে কোন পণ্যটা তার পছন্দ হবে। যেমন সপ্তাহের কোনদিন কে চকলেট কিনতে পারেন বা কে ভিন্ন ভিন্ন ব্র্যান্ডের পণ্য ব্যবহার করে দেখতে আগ্রহী তা আগেই অনুমান করে এআই।

প্রথমে যুক্তরাজ্যের বড় বড় সুপার মার্কেটের বদলে ছোট ছোট দোকানগুলো অ্যাপটির উপর ভরসা করে। মহামারী শুরুর পর অ্যাপটির চাহিদা অনেক বেড়ে যায়। কারণ লাইনে দাঁড়ানোর চেয়ে অনলাইনে কেনাকাটা করা এখন বেশি নিরাপদ। অ্যাপটির কারণে একজন ক্রেতা এক দোকানে গড়ে ৩ বার করে কেনাকাটা করছেন।

একই ধরণের প্রযুক্তি ব্যবহার করছে বার্লিনভিত্তিক স্টার্ট-আপ এসও১। তাদের দাবি, প্রচলিত বিজ্ঞাপনের চেয়ে এআইয়ের সাজেস্ট করা পণ্য দেখে কেনাকাটা করার হার ৯ গুণ বেশি।

এ বিষয়ে যুক্তরাজ্যের ওপেন ডেটা ইনস্টিটিউটের জেনি টেনসন বলেন, পণ্যের রেকমেন্ডেশন দেখতে মানুষ পছন্দ করে। তবে তাদের পছন্দকে প্রভাবিত করলে তারা অস্বস্তিতে ভোগে। লিঙ্গ, বর্ণ ও আর্থ সামাজিক অবস্থা বিশ্লেষণ করে পণ্যের সাজেশন দেখানো হয়। আদৌ এভাবে তথ্য নেওয়া ঠিক কিনা সে প্রশ্ন করাটা জরুরি।

বিবিসি অবলম্বনে এজেড/ নভেম্বর ০৯/২০২০/১৪

আরও পড়ুন –

৫ বছর পরেই মানুষের চেয়ে স্মার্ট হবে এআই : মাস্ক

এআইয়ের কাছে চাকরি হারালেন মাইক্রোসফটের সাংবাদিকরা

ব্যাটারি ব্যবহারে বড় পরিবর্তন আনছে এআই!

স্যামসাংয়ের এআই রোবট ‘বলি’

*

*

আরও পড়ুন