Techno Header Top and Before feature image

রোবট অলিম্পিয়াডের জন্য ১৯ সদস্যের দল ঘোষণা

নির্বাচিত দলের সদস্যরা। ছবি : সংগৃহীত

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডে বাংলাদেশের প্রতিনিধিত্ব করতে ১৯ সদস্যের বাংলাদেশ রোবট দল ঘোষণা করা হয়েছে।

এ বছর কোভিড-১৯ মহামারী দেখা দেওয়ায় আগামী ডিসেম্বরে দক্ষিণ কোরিয়া থেকে অনলাইনে অনুষ্ঠিত হবে ২২তম আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াড।

দেশসেরা ক্ষুদে রোবট বিজ্ঞানীদের দলে জায়গা পেয়েছেন নালন্দা উচ্চ বিদ্যালয়ের মীর উমাইমা হক, ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের ইভা নেওয়াজ, সিলেটের জালালাবাদ ক্যান্টনমেন্ট ইংলিশ স্কুল এন্ড কলেজের রাফিহাত সালেহ, ঢাকার চিটাগাং গ্রামার স্কুলের কাজী মোস্তাহিদ লাবিব ও তাফসীর তাহরীম, ধানমন্ডি গভ: বয়েজ হাই স্কুলের আরেফিন আনোয়ার, ঢাকা রেসিডেন্সিয়াল মডেল কলেজের রাগিব ইয়াসার রহমান, স্কলাস্টিকার সৈয়দা লাইবা আজীন, ঢাকার আগা খান স্কুলের যারিয়া মুসাররাত পারিজাত ,মির্জাপুর ক্যাডেট কলেজের মাহির তাজওয়ার, চট্টগ্রাম ক্যান্টনমেন্ট পাবলিক কলেজের মিসবাহ উদ্দিন ইনান, চট্টগ্রামের উইলিয়াম কেরি একাডেমির জাইমা যাহিন ওয়ারা, সিলেটের জালালাবাদ ক্যান্ট পাবলিক স্কুল অ্যান্ড কলেজের তাশরিক আহমদ ও আহমেদ ইশতিয়াক, ঢাকার নটরডেম কলেজের সোয়েব আবির রাতুল, সানবিমস এর নাশীতাত যাইনাহ্ রহমান, রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সুদীপ্ত মন্ডল ও মো. মুহাইমিনুল ইসলাম এবং বরিশাল মডেল স্কুল অ্যান্ড কলেজের শাদীদুর রহমান শ্রেয়াশ।

বাংলাদেশ রোবট অলিম্পিয়াডের সভাপতি এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোবটিক্স এন্ড মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. লাফিফা জামাল দলের সবাইকে অভিনন্দন জানিয়েছেন। পাশাপাশি তাদের অভিভাবকদের প্রতিও তিনি কৃতজ্ঞতা জানান।

এ বছর জাতীয় পর্বে দেশের ৬২টি জেলা থেকে ৭৩১ জন শিক্ষার্থী অংশ নেয়। জাতীয় পর্বে বিজয়ীদের মধ্য থেকে নির্বাচিতদের নিয়ে আন্তর্জাতিক রোবট দল নির্বাচনী ক্যাম্পের আয়োজন করা হয়। বাংলাদেশ কম্পিউটার সমিতির ইনোভেশন সেন্টারে আয়োজিত দুই দিনব্যাপী এই ক্যাম্পে নির্বাচিত শিক্ষার্থীদেরকে হাতে-কলমে প্রশিক্ষণ দেয়া হয়। এ ক্যাম্পে অংশ নেয়া শিক্ষার্থীদের পরীক্ষা ও পারফরম্যান্সের ভিত্তিতে বাংলাদেশ দল ঘোষণা করা হয়েছে।

বাংলাদেশ রোবট অলিম্পিয়াড ২০২০ এর আয়োজক বাংলাদেশ সরকারের তথ্যপ্রযুক্তি বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোবটিক্স অ্যান্ড মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগ এবং বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক। বাস্তবায়ন সহযোগী বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল।

এজেড/ নভেম্বর ০৯/২০২০/১১২২

*

*

আরও পড়ুন