Techno Header Top and Before feature image

ই-কমার্স উদ্যোক্তাদের জন্য সরকারের ৫ কোটি টাকার ভেঞ্চার ক্যাপিটাল

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : দেশের ই-কমার্স খাতের উদ্যোক্তারা ৫ কোটি টাকা পর্যন্ত ভেঞ্চার ক্যাপিটাল দেবে সরকার।

‌রোববার ঢাকার একটি ক্লাবে ই-ক্যাবের ৬ষ্ঠ বর্ষপূর্তির এক অনুষ্ঠানে এ কথা জানান তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

করোনার সময়ে সেবা দেয়া ১২ উদ্যোক্তা ও  ১০০‌টি ই-কমার্স প্রতিষ্ঠানকে সম্মাননা প্রদানে এ অনুষ্ঠান আয়োজন করা হয়েছিল।

তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী বলেন, ই-কমার্স খাতে উ‌দ্যোক্তাদের ভেঞ্চার ক‌্যা‌পিটাল হিসেবে ১০ লাখ হতে ৫ কো‌টি টাকা পর্যন্ত আ‌র্থিক সহায়তা দেয়া হবে।

দেশের ই-কমার্স খাতে ৫ বছরের মধ্যে ৫ লাখ কর্মসংস্থান হবে উল্লেখ করে পলক বলেন, ই-কমার্সই অর্থনীতির মূল চালিকা শক্তি হবে। ই-কমার্সকে আরও গ‌তিশীল করতে ভ‌বিষ‌্যত সমন্বিত কর্ম-প‌রিকল্পনা তৈ‌রির উপর গুরুত্বারোপ করেন তিনি।

দেশে বর্তমানে ইন্টারনেট ব‌্যববহারকারীর সংখ‌্যা ১১ কো‌টি ছা‌ড়িয়েছে উ‌ল্লেখ করে পলক বলেন, এই সু‌বিধাকে কা‌জে লা‌গিয়ে করোনাকালে ১৬ হাজার কো‌টি টাকা অনলাইনে ‌লেনদেন করা সম্ভব হ‌য়ে‌ছে।

তি‌নি বলেন, ইন্টারনেটের প্রসারের ফলে শহর ‌থেকে গ্রাম পর্যন্ত পৌঁছে গেছে ই-কমার্স। করোনাকালীন দেশের ১৭ কো‌টি মানুষ‌কে ঔষধসহ নিত‌্য প্রয়োজনীয় বি‌ভিন্ন পণ‌্য পৌঁছে দিয়েছে বলেই সচল রয়েছে দেশের অর্থনী‌তির চাকা।

অনুষ্ঠানে বা‌ণিজ‌্য স‌চিব মো. জাফর উদ্দীন বক্তব‌্য রাখেন।

ই-ক্যাব সভাপ‌তি শমী কায়সারের সভাপতিত্বে অনুষ্ঠানে সংগঠ‌নের সাধারণ সম্পাদক মোহাম্মদ আব্দুল ওয়াহেদ তমাল বক্তব্য রাখেন।

অনুষ্ঠানে ডিজিটাল মাধ্যমে শিক্ষার্থীদের জন্য সহশিক্ষা কার্যক্রম ও ঘরে বসে প্রতিভা বিকাশের সুযোগ করে দিতে ‘ই-জিনিয়াস’ প্ল‌্যাটফর্মের উদ্বোধন করেন তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী।

এডি/২০২০/নভেম্বর০৯/২২৪০

*

*

আরও পড়ুন