ডেটার অপব্যবহার ঠেকাতে দরকার সম্মিলিত উদ্যোগ : টেলিযোগাযোগ মন্ত্রী

টেক শহর কনটেন্ট কাউন্সিলর :  ডেটার অপব্যবহার ঠেকাতে সকলের সম্মিলিত উদ্যোগ প্রয়োজন বলে মনে করছেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার। 

শুক্রবার বাংলাদেশ ইন্টারনেট গভর্নেন্স ফোরামের (বিআইজিএফ) ১৫তম বার্ষিক সাধারণ সভার এক আলোচনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি। 

মন্ত্রী বলেন, ডেটার গোপনীয়তা ও নিরাপত্তা, বিশেষত ব্যক্তিগত ডেটার নিরাপত্তা ও গোপনীয়তা খুবই গুরুত্বপূর্ণ বিষয়। ডেটা অনেকক্ষেত্রে মানুষে সংঘাত ও সমস্যা সৃষ্টিসহ নানাবিধ খারাপ উদ্দেশ্যে ব্যবহার করা হয়। ফেইসবুকে কোনো কোনো সময় ডেটার অপপ্রয়োগের মাধ্যমে সন্ত্রাস, মানহানি, গুজব ছড়ানো, অপপ্রচার, রাজনৈতিক সন্ত্রাস ও সাম্প্রদায়িক দাঙ্গার সৃষ্টি করার অপচেষ্টা হয়ে থাকে।

Techshohor Youtube

দেশে ইন্টারনেটের ব্যাপক প্রসারের পাশাপাশি ডিজিটাল নিরাপত্তা নিশ্চিত করতে সরকার কাজ করছে উল্লেখ করে ডেটার অপপ্রয়োগ রোধে সম্মিলিত উদ্যোগে সংশ্লিষ্ট সকলকে এগিয়ে আসার আহবান জানান তিনি।

বিআইজিএফ সভাপতি তথ্য মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি  হাসানুল হক ইনুর সভাপতিত্বে এ অনুষ্ঠানে বিটিআরসি চেয়ারম্যান জহুরুল হক, গুগল এশিয়া প্যাসিফিক, সিঙ্গাপুরের কর্মকর্তা তেনজিন নরভু, আইক্যানের এশিয়া প্যাসিফিক ম্যানেজার ঝিয়া রন-লু, ইন্টারনেট গভর্নমেন্ট সাপোর্ট ফোরামের প্রেসিডেন্ট মারকাস কুমার, নেপাল ইন্টারনেট ফোরাম কর্মকর্তা বাবু রাম আরিয়ান এবং আইসিটি ব্যক্তিত্ব বজলুর রহমান বক্তব্য রাখেন। 

এডি/২০২০/নভেম্বর০৬/২২৩০

*

*

আরও পড়ুন