Samsung HHP Online Campaign

অ্যান্ট গ্রুপের ৩৪.৪ বিলিয়ন ডলারের আইপিও স্থগিত

জ্যাক মা। ছবি: ইন্টারনেট থেকে নেওয়া

টেক শহর কনটেন্ট কাউন্সিলর: জ্যাক মা’র আর্থিক প্রতিষ্ঠান অ্যান্ট গ্রুপের আইপিও স্থগিত হয়েছে। নীতিগত পরিবর্তন লুকানোর অভিযোগে সাংহাই শেয়ার বাজার অ্যান্ট গ্রুপের লিস্টিং স্থগিত করে। ফলে আপাতত শেয়ার বাজারে যাওয়া থেকে বিরত থাকছে জ্যাক মা’র এই কোম্পানিটি।

অ্যান্ট গ্রুপ শেয়ার বাজারে আসার ঘোষণা দিলে বড় বিনিয়োগকারীরা আগ্রহী হন। চাহিদা এতোটাই বেড়ে যায় যে ধারনা করা হচ্ছিলো এই আইপিওটি পূর্বের সব রেকর্ড ভেঙ্গে ৩৪.৪ বিলিয়ন ডলার তুলে নেবে। এর আগে আইপিও লিস্টিংয়ে সবচেয়ে বড় রেকর্ড ছিলো সৌদি আরামকোর। সৌদি রাজপরিবারের মালিকানাধীন কোম্পানিটি ২৯.৪ বিলিয়ন ডলারের শেয়ার বিক্রয় করে।

তবে বিপুল জনপ্রিয়তা সত্ত্বেও নীতিনির্ধারকরা বিন্দুমাত্র ছাড় দিতে রাজি নন। সোমবার জ্যাক মা ও আলিবাবার আরও দুজন শীর্ষ কর্মকর্তার সঙ্গে মিটিংয়ে চীন সরকারের আর্থিক নীতিনির্ধারকরা জানায়, অ্যান্ট গ্রুপের অনলাইন ব্যবসাগুলোকে কড়া নজদদারিতে রেখেছে অর্থনৈতিক নীতিনির্ধারকরা।

Techshohor Youtube

অ্যান্ট গ্রুপ হচ্ছে আলিবাবার প্রতিষ্ঠাতা জ্যাক মা’র প্রতিষ্ঠিত একটি অর্থনৈতিক ইকোসিস্টেম। চীনের সবচেয়ে জনপ্রিয় লেনদেনের অ্যাপ আলিপে এই ইকোসিস্টেমেরই অংশ। গত অর্থবছরে অ্যান্ট গ্রুপে ১৭.৬ ট্রিলিয়ন ডলারের লেনদেন হয়।

কিছুদিন আগে জ্যাক মা এক টক শোতে বলেন যে আগামী দিনে ঋণ দেওয়া হবে ডেটার ভিত্তিতে, বন্ধকের ভিত্তিতে নয়। তার এই কথাটি অর্থিক খাতের অনেকেই ভালোভাবে নেননি। সেই থেকেই অ্যান্ট গ্রুপের আর্থিক নীতির উপর কড়া নজর চীন সরকারের।

অ্যান্ট গ্রুপ জানায়, সরকারের ক্রমবিবর্তনশীল অর্থনৈতিক নীতিমালাকে অ্যান্ট গ্রুপ সম্মান করে এবং মেনে চলতে বদ্ধপরিকর।

বিবিসি অবলম্বনে এমআর/নভেম্বর ৪/ ২০২০/১০১০/

আরও পড়ুন

জ্যাক মা’কে ভারতের আদালতে সমন জারি

সফটব্যাংককে বিদায় জানালেন জ্যাক মা

চেনা পরিচয়ের বাইরের জ্যাক মা

*

*

আরও পড়ুন