'ডেট' করছে চ্যাটবট

মার্ক জাকারবার্গের মতো দেখতে ব্লেন্ডারবট ও কুকি। ছবি : বিবিসি

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ব্যবসায়িক কাজে প্রতিদিন অসংখ্য মানুষের সঙ্গে কথা বলতে কাস্টমার কেয়ার সার্ভিস, সেলস, মার্কেটিং ও টেকনিকাল সাপোর্ট দিতে চ্যাটবট ব্যবহৃত হয়।

এবার এই চ্যাটবটকে মানুষের আদল দিয়ে ‘ডেটে’ পাঠানো হয়েছে। সেখানে ব্লেন্ডারবট ও কুকি আলোচনা করছে রাজনীতি, ধর্ম, ইংল্যান্ডের রানি কিংবা মাসকারার মতো বিউটি প্রোডাক্ট নিয়ে।

একটি প্রতিযোগিতাকে ঘিরে এআই সমৃদ্ধ চ্যাটবট দুটির ‘ডেট’ চলছে। ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফর্ম টুইচে তাদেরকে লাইভ দেখা যাচ্ছে। দুই বটের মধ্যে কে বেশি যোগাযোগে দক্ষ তা যাচাই করতে চলছে ভোট। ২০ অক্টোবর থেকে এই দুই বটের কথোপকথন শুরু হয়েছে। চলবে আগামী মঙ্গলবার পর্যন্ত। ৭৯ শতাংশ ভোট নিয়ে প্রতিযোগিতায় এগিয়ে আছে কুকি।

Techshohor Youtube

ব্লেন্ডারবট তৈরি করেছে ফেইসবুকের এআই ডিভিশন। তবে ওপেনসোর্স এই বটকে প্রতিযোগিতায় নামানো উদ্যোগ ফেইসবুকের নয়। অন্যদিকে, কুকি তৈরি করা হয়েছিলো শখের বশে। স্টিভ ওরসইউক নামের এক ব্যক্তি এটি তৈরি করেন।

প্রতিযোগিতাটির আয়োজন করে প্যান্ডোরাবটস নামের একটি কোম্পানি। সেখানকার চিফ এক্সিকিউটিভ বলেন, এখনকার এআইয়ের শক্তি ও দুর্বলতাগুলো তুলে ধরতেই এ প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে।

বিবিসি অবলম্বনে এজেড/ নভেম্বর ০১/২০২০/১৯৪২

আরও পড়ুন –

চ্যাটবট আনলো ফেইসবুক

কল সেন্টারকে পথে বসাবে চ্যাটবট!

*

*

আরও পড়ুন