Techno Header Top and Before feature image

ভূমির ডিজিটাল জরিপ সারাদেশে

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : সারাদেশে ভূমির ডিজিটাল জরিপ শুরু হচ্ছে।

আর এই বাংলাদেশ ডিজিটাল সার্ভে (বিডিএস) বা  বিডি জরিপ শেষ হলে এই রেকর্ড পুরোনো ভূমি রেকর্ডে প্রতিস্থাপিত হবে। 

রবিবার সাভারের অফিসার্স ট্রেনিং ইন্সটিটিউট (ওটিআই) মসজিদ সংলগ্ন মাঠে বাংলাদেশ সিভিল সার্ভিনের প্রশাসন, পুলিশ, বন ও রেলওয়ে ক্যাডার এবং বাংলাদেশ জুডিসিয়াল সার্ভিস কর্মকর্তাদের ১২৩তম সার্ভে অ্যান্ড সেটেলমেন্ট প্রশিক্ষণ কোর্সের উদ্বোধনী অনুষ্ঠানে এ তথ্য জানান ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী। 

ভূমিমন্ত্রী বলেন, অপ্রতুল ভূমি সম্পদের যথাযথ ব্যবহার করে দেশের ভূমি সম্পদ সংরক্ষণে ভূমিকা রাখতে ‘মৌজা ও প্লট-ভিত্তিক জাতীয় ডিজিটাল ভূমি জোনিং প্রকল্প’-এর কাজ দ্রুত শুরু করা হচ্ছে। 

‘পটুয়াখালী ও বরগুনায় শুরু হতে যাওয়া বাংলাদেশ ডিজিটাল সার্ভে (বিডিএস) বা বিডি জরিপ পর্যায়ক্রমে দেশব্যাপী হবে। বিডিএস-এ প্রাপ্ত হালনাগাদ রেকর্ড পূর্বের সার্ভের রেকর্ডকে প্রতিস্থাপন করবে’ বলছিলেন তিনি। 

মন্ত্রী বলেন, আইন মন্ত্রণালয়ের অধীনে নিবন্ধন অধিদপ্তরের সম্পাদিত ভূমি নিবন্ধন ব্যবস্থাপনা সম্পর্কিত ডিজিটাল কার্যক্রমের সাথে ভূমি মন্ত্রণালয় সম্পাদিত ডিজিটাল কার্যক্রম সমন্বয়ের উদ্যোগ গ্রহণ করা হবে। আর পাইলটিং হওয়া অনলাইনে ভূমি কর ব্যবস্থাপনা আগামী বছরের জুলাই হতে দেশব্যাপী চালু করতে চায় ভূমি মন্ত্রণালয়। 

অনুষ্ঠানে ভূমি সচিব মোঃ মাক্ছুদুর রহমান পাটওয়ারী প্রশিক্ষণার্থীদের এ কোর্সটি সফলভাবে সম্পন্ন করে এ থেকে লব্ধ জ্ঞান দিয়ে  আরও ভালোভাবে দেশের মানুষকে সেবা দিতে বলেন। 

ডিএলআরএসের মহাপরিচালকের সভাপতিত্বে অনুষ্ঠিত উদ্বোধনী অনুষ্ঠানে আরও ছিলেন ডিএলআরএস পরিচালক (ভূমি রেকর্ড) মুহাম্মদ ওয়াহিদুজ্জামান ও ডিএলআরএস পরিচালক (প্রশাসন) এবং এ প্রশিক্ষণ কোর্সের কোর্স পরিচালক এ. টি. এম নাসির মিয়া সহ ভূমি মন্ত্রণালয় ও ডিএলআরএস এর বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা।

বাংলাদেশে ব্রিটিশ আমলে বেশ কয়েকটি জরিপ সম্পাদিত হয়, যার মধ্যে উল্লেখযোগ্য জরিপ হচ্ছে ক্যাডাস্ট্র্যাল সার্ভে (সিএস সার্ভে)। এরপর পাকিস্তান আমলে সম্পাদিত উল্লেখযোগ্য জরিপ হচ্ছে স্টেট একুইজিশন সার্ভে (এসএ সার্ভে) এবং রিভিশনাল সার্ভে (আরএস সার্ভে) যা মূলত এসএ সার্ভের সংশোধন।

সর্বশেষে স্বাধীন বাংলাদেশের স্বাধীনতার পর  উল্লেখযোগ্য জরিপ হচ্ছে বাংলাদেশ সার্ভে (বিএস সার্ভে), দিয়ারা সার্ভে ও ঢাকা সিটি সার্ভে (সিটি জরিপ)।

এখন বাংলাদেশ ডিজিটাল সার্ভের (বিডিএস) মাধ্যমে পুরো বাংলাদেশে আগের সার্ভে জরিপ গুলোর রেকর্ড হালনাগাদ করা হবে।  

৪৭ জন কর্মকর্তা নিয়ে ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তর (ডিএলআরএস) এর এই  কোর্সটি চলতি বছরের ডিসেম্বরের ২০ তারিখ শেষ হবে। 

এডি/২০২০/নভেম্বর০১/১৭৩০

আরও পড়ুন – 

ই-নামজারিতে সেবা পেয়েছে কোটি মানুষ : ভূমি মন্ত্রী

ই-নামজারিতে এলো জাতিসংঘের পুরস্কার

ই-গভর্নমেন্ট মাস্টারপ্ল্যান নিয়ে কর্মশালা

*

*

আরও পড়ুন