vivo Y16 Project

মার্কিন স্বাস্থ্য সেবা সিস্টেমে ম্যালওয়্যারের হানা

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : করোনা নিয়ে মার্কিন স্বাস্থ্য সেবাদাতা প্রতিষ্ঠানগুলো এমনিতেই চাপে আছে। এর মধ্যেই ট্রিকবট ম্যালওয়্যার হানা দিল এই সেক্টরে। এদিকে, এ ব্যাপারটি নিয়ে হাসপাতাল ও স্বাস্থ্যসেবা দাতা প্রতিষ্ঠানগুলোকে সতর্ক থাকতে বলেছে দেশটির হোমল্যান্ড সিকিউরিটি ডিপার্টমেন্টের সাইবার সিকিউরিটি অ্যান্ড ইনফ্রাস্টাক্চার এজেন্সি (সিআইএসএ)। এদিকে, এফবিআই এবং স্বাস্থ্য ও জনসেবা বিভাগও সতর্কতা জারি করেছে।

ক্রেবসন সিকিউরিটি নামের একটি নিরাপত্তা প্রতিষ্ঠানের দেওয়া তথ্যের ভিত্তিতে মার্কিন এজেন্সিগুলো এ নিরাপত্তা সতর্কতা জারি করে। প্রতিষ্ঠানটির প্রধান নিরাপত্তা কর্মকতা জানান, ম্যালওয়্যার প্রোগ্রামাররা ভুক্তভোগীর কম্পিউটারের তথ্য বা ডাটা হাতিয়ে নেওয়ার জন্য একটি ডিএনএস টুল ব্যবহার করেছে।

সিআইএসএ ইতোমধ্যে ‘অ্যাংকর_ডিএনএস’ নামে একটি ব্যাকডোর প্রোগ্রাম টুল বা মাল্টি ফাংশনাল ট্রিকবট ম্যালওয়্যারকে সনাক্ত করেছে। এর জন্য ইউরোপীয় হ্যাকারদের দায়ী করা হচ্ছে। এর আগে ২০১৬ সালে ব্যাংকিং সেক্টরের সিস্টেমে এ ধরনের ম্যালওয়্যারের অনুপ্রবেশের খবর চাওড় হয়েছিল। এর মাধ্যমে ব্যাংকের গ্রাহকদের গুরুত্বপূর্ণ তথ্য সাইবার অপরাধীরা হাতিয়ে নিয়েছিল। এর পর সেসব তথ্য অন্য আরেকটি পক্ষের কাছে তারা বিক্রি করে দেয়।

Techshohor Youtube

বিশ্বখ্যাত সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠান মাইক্রোসফট এবং নিরাপত্তা সংশ্লিষ্ট সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠান সিমানটেক, ইসেট ও লুমেনের দেওয়া তথ্য মতে, ১০ লাখেরও বেশি কম্পিউটার সম্প্রতি ট্রিকবট ম্যালওয়্যারে আক্রান্ত হয়েছে। এর বিরুদ্ধে মাইক্রোসফট ব্যবস্থা নেওয়ার পর স্বাস্থ্য সেবা সিস্টেমে ম্যালওয়্যার ছড়িয়ে পড়ার এ খবর এলো।

সূত্র : ইন্টারনেট, টিআর/অক্টোবর ৩১/২০২০/১৭৬০

*

*

আরও পড়ুন

vivo Y16 Project