Techno Header Top and Before feature image

সর্বোচ্চ ইন্টারনেট গতি দিচ্ছে স্টারলিংকের স্যাটেলাইট

রাতের আকাশে সারিবদ্ধ স্টারলিংক স্যাটেলাইট। ছবি : ইন্টারনেট

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : স্পেসএক্সের স্টারলিংক প্রজেক্টের বেটা টেস্টিংয়ে ডেটা স্পিড অন্যান্য ইন্টারনেট কোম্পানির ডেটা স্পিডকে ছাড়িয়ে গেছে। এ তথ্য দিয়েছে ওকলা স্পিডটেস্ট ইন্টেলিজেন্স ডেটা।

স্পেসএক্সের স্টারলিংক ইন্টারনেটের গড় স্পিড ৭০ মেগাবিইটস এবং ল্যাটেন্সি রেট ৪২ মিলিসেকেন্ডস।

আগামী কয়েক মাসের জন্য ইন্টারনেটের স্পিড থাকবে ৫০ থেকে ১৫০ মেগাবিটস পার সেকেন্ডের মধ্যে। ২০২১ সাল নাগাদ ল্যাটেন্সি রেট কমে দাঁড়াবে ১৬ মিলিসেকেন্ড থেকে ১৯ মিলিসেকেন্ড। ল্যাটেন্সি রেট কম হওয়ায় নিরবিচ্ছিন্নভাবে ভিডিও চ্যাটের সুবিধা পাবেন প্রত্যন্ত অঞ্চলের মানুষ। প্রত্যন্ত অঞ্চলে স্টারলিংক ইন্টারনেট সুবিধা দিতে হিউজনেট ও ভিয়াসাটস এক্সেডের সঙ্গে চুক্তি করেছেন স্পেসএক্স।

বর্তমানে মহাকাশে ৮৯৫টি স্যাটেলাইট আছে স্পেসএক্সের। ধাপে ধাপে এই সংখ্যা ১২ হাজারে উন্নীত করা হবে। স্টারলিংকের বেটা টেস্টিং শুরু হয় চলতি সপ্তাহে।

পরীক্ষামূলকভাবে স্পেসএক্স স্টারলিংক প্রোগ্রাম ‘বেটার দেন নাথিং বেটা’-তে অংশ নিতে ব্যবহারকারীর খরচ পড়বে ৬০০ ডলার। প্রয়োজনীয় যন্ত্রপাতি যেমন টার্মিনাল, ট্রাইপড ও ওয়াইফাই রাউটারের জন্য ৪৯৯ ডলার আর সাবস্ক্রিপশন ফিয়ের জন্য ৯৯ ডলার ব্যয় করতে হবে। এছাড়া, আইওএস ও অ্যান্ড্রয়েড সংস্করণে স্টারলিঙ্কের অ্যাপও ছেড়েছে স্পেসএক্স।

এজেড/ অক্টোবর ৩১/২০২০/১৩১০

আরও পড়ুন –

স্টারলিংক স্যাটেলাইটের বেটা টেস্টিং শুরু

মহাকাশে হারিয়ে যাচ্ছে স্টারলিংক প্রকল্পের স্যাটেলাইট

*

*

আরও পড়ুন