Techno Header Top and Before feature image

বন্যা মোকাবিলায় ব্র্যাক ও রেড ক্রিসেন্টের পাশে ফেইসবুক

ফেইসবুক। ছবি : ইন্টারনেট

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : দুর্যোগে সহায়তাকারী প্রতিষ্ঠানগুলো যেন বন্যায় ক্ষতিগ্রস্ত মানুষ, ত্রাণদাতা ও স্বেচ্ছাসেবীদের কাছে পৌঁছাতে পারে তা নিশ্চিতে ব্র্যাক ও বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি (বিডিআরসিএস)-কে ডিজিটাল সহায়তা দেবে ফেইসবুক।

এর আওতায় তারা প্রশিক্ষণের প্রদান করবে যাতে দুর্যোগ কবলিত মানুষের সহায়তায় ফেইসবুকের টুলস ও প্রোডাক্টগুলো সঠিকভাবে ব্যবহার করা যায়।

ক্ষতিগ্রস্ত মানুষের কাছে পৌঁছানোর জন্য বিডিআরসিএস এবং ব্র্যাক যে ব্যবস্থাপনা ও প্রস্তুতি গ্রহণ করে তা প্রচারেও সহায়তা করছে ফেইসবুক।

ফেইসবুকের ক্রাইসিস রেসপন্স টুলটি দুর্যোগ কবলিত এলাকার মানুষকে পুনর্বাসন, খাদ্য, পানি, পরিবহন ও স্বেচ্ছাসেবীমূলক কার্যক্রম সংক্রান্ত সহযোগিতা পৌঁছে দিতে সাহায্য করে।

এ বিষয়ে ফেইসবুকের দক্ষিণ এশিয়ার পাবলিক পলিসি ডিরেক্টর অশ্বানী রানা বলেন, অনেকে দুর্যোগ কবলিত এলাকার মানুষদের সাহায্য করতে ফেইসবুক ব্যবহার করেন। বাংলাদেশের বন্যা কবলিত পরিবারদের পাশে দাঁড়াতে এবং তাদের চাহিদাগুলো আরও ভালোভাবে পূরণ করতে ব্র্যাক এবং বিডিআরসিএস-এর মতো সংস্থাগুলোর পাশে দাঁড়ানো আমাদের নৈতিক দায়িত্ব। 

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রনালয়ের সচিব মো. মহসিন বলেছেন, সামাজিক যোগাযোগ মাধ্যম প্রাকৃতিক দুর্যোগের ঝুঁকি মোকাবেলায় ইতোমধ্যেই বেশ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। দুর্যোগ মোকাবেলায় ফেইসবুক, বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি ও ব্র্যাক-এর এই উদ্যোগকে আমি সাধুবাদ জানাই।

ব্র্যাক হিউম্যানিটারিয়ান প্রোগ্রামের পরিচালক সাজেদুল হাসান বলেন, বন্যা-পরবর্তী কার্যক্রম যেমন- কাজের অভাব, বিশুদ্ধ পানির অভাব, মহামারীর প্রকোপ ইত্যাদি বন্যা চলাকালীন কার্যক্রমের মতোই চ্যালেঞ্জিং। দুর্যোগ মোকাবেলা কার্যক্রমে ক্ষতিগ্রস্ত পরিবারগুলোর পাশে দাঁড়াতে আমাদের সহায়তা করার জন্য ফেইসবুককে ধন্যবাদ।

১৯৯৮ সালের বন্যার পরে এই বছরের বন্যাকে সবচেয়ে দীর্ঘস্থায়ী বন্যা বলছেন বিশেষজ্ঞরা। বন্যায় ৩৩টি জেলা এবং ৫৫ লক্ষ মানুষকে ক্ষতিগ্রস্ত হয়েছে।

এজেড/ অক্টোবর ২৯/২০২০/১৯৩২

আরও পড়ুন – 

বাংলাদেশে বন্যার পূর্বাভাস দেবে গুগল

 

*

*

আরও পড়ুন